Tuesday, May 7, 2024
Homeখেলাআন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে যাচ্ছেন মার্তা

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে যাচ্ছেন মার্তা

আলোর যুগ স্পোর্টসঃ ঝলমলে ক্যারিয়ারে সামনে আরেকটি অলিম্পিকসে খেলার হাতছানি। এই সময়েই ক্যারিয়ারের ইতি টানার আগাম ঘোষণা দিয়ে দিলেন কিংবদন্তি নারী ফুটবলার মার্তা। বললেন, চলতি বছরের পর আন্তর্জাতিক ফুটবলে আর নয়। পুরুষ ও নারী ফুটবল মিলিয়েই ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মার্তা বৃহস্পতিবার সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারের এই ঘোষণা দেন।

২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের ক্লাব অরল্যান্ডো প্রাইডে খেলছেন মার্তা। আশায় আছেন আগামী জুন-জুলাইয়ের প্যারিস গেমসে খেলার; আগেও পাঁচটি অলিম্পিকসে খেলেছেন তিনি। দীর্ঘ পথচলায় জাতীয় দলের জার্সি গায়ে আগামী বছর আর না খেলার সিদ্ধান্ত পাকা করে ফেলেছেন ৩৮ বছর বয়সী তারকা।

তিনি জানান, “যদি আমি অলিম্পিকসে যাই, তাহলে সেখানে প্রতিটি মুহূর্ত উপভোগ করব। কারণ, অলিম্পিকসে যাই কিংবা না, জাতীয় দলের হয়ে এটাই আমার শেষ বছর। ২০২৫ সাল থেকে মার্তা আর জাতীয় দলের অ্যাথলেট থাকবে না। এই সিদ্ধান্তের বিষয়ে আমি খুব শান্ত আছি। কারণ (জাতীয় দলে) তরুণ অ্যাথলেটদের নিয়ে তৈরি হওয়া সম্ভাবনাকে আমি দারুণ ইতিবাচকভাবে দেখছি।”

ব্রাজিলে ‘কুইন মার্তা’ নামে পরিচিত এই ফরোয়ার্ড জাতীয় দলের হয়ে করেছেন রেকর্ড ১১৭ গোল। তিনবার জিতেছেন মেয়েদের কোপা আমেরিকা। অলিম্পিক ফুটবলে রূপা জিতেছেন দুইবার। মেয়েদের ফুটবল বিশ্বকাপেও সর্বোচ্চ গোলের রেকর্ড তার, বৈশ্বিক আসরে ১৭ বার জালের দেখা পেয়েছেন তিনি। ২০০৭ সালের বিশ্বকাপে ফাইনাল খেলায় বৈশ্বিক এই টুর্নামেন্টে দলটির সেরা সাফল্য, যেখানে দারুণ অবদান ছিল মার্তার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments