Monday, May 6, 2024
Homeআন্তর্জাতিকলোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে

আলোর যুগ প্রতিনিধিঃ ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট চলছে। আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম দফায় শতাধিক আসনে ভোটগ্রহণ হলেও দ্বিতীয় দফায় হচ্ছে ৮৮টি আসনে। দ্বিতীয় দফার ভোট হচ্ছে কেরালার ২০ আসনে। যেখানে লড়াই প্রধানত বামপন্থীদের সঙ্গে কংগ্রেসের। বিজেপি দক্ষিণের এই রাজ্যে তৃতীয় শক্তি হিসেবে মাথাচাড়া দিয়েছে।

কংগ্রেস ও বামপন্থীরা রাজ্যে পরস্পরের তীব্র প্রতিদ্বন্দ্বী হলেও সর্বভারতীয় স্তরে দুজনই ‘ইন্ডিয়া’ জোটের শরিক ও বিজেপিবিরোধী। অতএব কেরালায় যারাই জিতুক, তা ইন্ডিয়া জোটের পাওনার ঘরই ভারী করবে। কর্ণাটকের ১৪ আসনেও ভোট হচ্ছে আজ। রাজ্যের মোট আসন ২৮। তার মধ্যে আগের লোকসভা ভোটে বিজেপি জিতেছিল ২৫টি। বিজেপির হাত থেকে ক্ষমতা ছিনিয়ে কংগ্রেস ওই রাজ্য শাসন করছে গত বছর থেকে।

প্রথম দফায় রাজস্থানে ভোট হয়েছিল ১২ আসনে। আজ বাকি ১৩ আসনে ভোট। এই রাজ্যেও বিজেপি গেলবার সব কটি আসন জিতেছিল। ভোট হচ্ছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের ৮টি করে আসনে। সেই সঙ্গে ভোট মধ্যপ্রদেশের ৭, বিহার ও আসামের ৫টি করে আসনে। ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গের ৩টি করে আসনেও ভোট আজ। এর বাইরে মণিপুর, ত্রিপুরা ও জম্মু-কাশ্মীরের ১টি করে আসনে ভোট হচ্ছে।

কেরালা, কর্ণাটক ও পশ্চিমবঙ্গ বাদ দিলে বাকি সব রাজ্যেই বিজেপি হয় একা অথবা সঙ্গীদের নিয়ে ক্ষমতায়। ‘চার শ পার’ স্লোগান সার্থক করার অর্থ প্রতি রাজ্যে আগেরবারের চেয়েও বেশি আসন জেতা। তবে প্রথম ধাপে ভোটের হার ছিল কম। কোনো কোনো রাজ্যে গতবারের তুলনায় ৮ শতাংশ পর্যন্ত ভোট কম পড়েছে। বরং ভোটের লাইনে মুসলমানদের উপস্থিতি বেশি নজরে পড়েছিল। এসব লক্ষণ মোদি-বিরোধিতার নমুনা বলে বিরোধীরা প্রচার শুরু করা মাত্র প্রধানমন্ত্রী ‘কংগ্রেস-মুসলমান আঁতাত’ নিয়ে সরব হন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments