Saturday, April 27, 2024
Homeবাংলাদেশআজও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

আজও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

আলোর যুগ প্রতিনিধিঃ আজ বৃহস্পতিবারও রাজধানী ঢাকার বাতাস অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত হয়েছে। সকাল সাড়ে নয়টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৬৭। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। এর আগে গতকাল বুধবার ঢাকার অবস্থান ছিল দ্বিতীয় আর স্কোর ছিল ২১৩।

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার সম্প্রতি ২০২৩ সালের বিশ্বের বায়ুদূষণের পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দিয়েছে। সেখানে দেখা যায়, বায়ুদূষণে গত বছর শীর্ষে ছিল বাংলাদেশ। দ্বিতীয় স্থানে পাকিস্তান। আর রাজধানী শহর হিসেবে ঢাকার স্থান বিশ্বে দ্বিতীয়। শীর্ষে ছিল ভারতের নয়াদিল্লি। বৃহস্পতিবার সকালে বিশ্বে বায়ুদূষণে প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভারতের দিল্লি ও থাইল্যান্ডের চিয়াংমাই। শহর দুটির স্কোর যথাক্রমে ১৮৫ ও ১৭২।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments