Friday, October 18, 2024
Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রের কথা শুনবো, তবে সিদ্ধান্ত নেবে ইসরায়েল: নেতানিয়াহু

যুক্তরাষ্ট্রের কথা শুনবো, তবে সিদ্ধান্ত নেবে ইসরায়েল: নেতানিয়াহু

আলোর যুগ প্রতিনিধিঃ ইরানে পাল্টা হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের দেওয়া পরামর্শ বা অভিমত ইসরায়েল শুনবে, তবে সিদ্ধান্ত নেবে ইসরায়েল নিজেই। মঙ্গলবার এমন কথা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরানে হামলা প্রসঙ্গে নিজেদের চূড়ান্ত অবস্থান স্পষ্ট করে একটি বিবৃতিত দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বিবৃতিতে তিনি বলেন, ‘ইরানের অভিযান চালানোর ব্যাপারে আমরা যুক্তরাষ্ট্রের কথা শুনবো, তবে সিদ্ধান্ত নেব আমরাই। আমরা সিদ্ধান্ত নেব ইসরায়েলের জাতীয় স্বার্থের ওপর ভিত্তি করে।’ ফিলিস্তিনের গাজা উপত্যকার পাশাপাশি সম্প্রতি লেবাননের দক্ষিণাঞ্চলেও অভিযান শুরু করেছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সম্প্রতি লেবাননে বিমান হামলার পাশাপাশি স্থল অভিযানও শুরু করেছে ইসরায়েল।

স্থল অভিযান শুরুর পর গত ১ অক্টোবর রাতজুড়ে ইসরায়েলে প্রায় ২০০ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। অধিকাংশ ক্ষেপণাস্ত্র অবশ্য আঘাত হানার আগেই ধ্বংস করে দিয়েছে আইডিএফ। ইরানের এ হামলার প্রতিক্রিয়া ইসরায়েল কীভাবে জানাবে, তা নিয়ে চলবে জল্পনা। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইরানে হামলার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তিনি জো বাইডেনকে জানিয়েছে, নভেম্বর মার্কিন নির্বাচনের আগেই ইরানে হামলা চালাতে চায় ইসরায়েল। কারণ ইসরায়েল দুর্বল, এমন ধারণা এড়াতে ইরানে হামলা করা জরুরি। তবে ইরানের পারমাণবিক কিংবা তেলের স্থাপনায় ইসরায়েল হামলা করবে না বলেও জানিয়েছেন নেতানিয়াহু। ইসরায়েলের ইচ্ছা, শুধু সামরিক স্থাপনায় হামলা করা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments