Friday, October 18, 2024
Homeআন্তর্জাতিকপূর্ণমাত্রায় যুদ্ধ শুরুর আশঙ্কা, দলে দলে দেশ ছাড়ছে ইসরায়েলিরা

পূর্ণমাত্রায় যুদ্ধ শুরুর আশঙ্কা, দলে দলে দেশ ছাড়ছে ইসরায়েলিরা

আলোর যুগ প্রতিনিধিঃ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরায়েল গণহত্যামূলক বর্বর আগ্রাসন শুরু করার পর থেকে বসতি স্থাপনকারী ইহুদিদের ইসরায়েল ছাড়ার ঘটনা অনেক বেশি বেড়ে গেছে। ধারণা করা হচ্ছে, পূর্ণমাত্রায় যুদ্ধ শুরুর আশঙ্কা থেকে দলে দলে দেশ ছাড়ছে ইসরায়েলিরা।

হিব্রু ভাষার পত্রিকা দৈনিক মারিভ এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনারা গাজা আগ্রাসন শুরু করার পর প্রথম সাত মাসে অন্তত ৪০ হাজার বসতি স্থাপনকারী ইসরায়েল ছেড়ে চলে গেছে। গাজা যুদ্ধ শুরুর আগে ইসরায়েল থেকে যেসব ইহুদি চলে গেছে এটি তার তুলনায় তিন গুণের বেশি। আ্গ্রাসন শুরুর আগে প্রতিমাসে ইসরায়েল ছেড়ে প্রায় দুই হাজার বসতি স্থাপনকারী চলে যেত।

এছাড়া, যদি পূর্ণমাত্রায় যুদ্ধ শুরু হয় তাহলে যাতে ইসরায়েল ছেড়ে সহজেই এসব বসতি স্থাপনকারী চলে যেতে পারে এজন্য প্রায় ১০ লাখ ব্যক্তি বিদেশি পাসপোর্ট গ্রহণ করেছে। দৈনিক মারিভ বিদেশে অর্থ স্থানান্তর সম্পর্কে ওই প্রতিবেদনে জানিয়েছে, গত সাত মাসে বসতি স্থাপনকারীরা ৭০০ কোটি ডলার বিদেশে পাঠিয়েছে।

এর পাশাপাশি ইসরায়েল থেকে বহু সংখ্যক ডাক্তার, বিজ্ঞানী, ফার্মাসিস্ট এবং উচ্চ প্রযুক্তির বিশেষজ্ঞ ইসরায়েল ছেড়েছে। পত্রিকাটি এই প্রক্রিয়াকে মেধা পাচার বলে উল্লেখ করেছে। গত মাসে ইসরায়েলের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো জানিয়েছিল, ২০২২ ও ২০২৩ সালের প্রথম ছয় মাসে ইসরায়েল থেকে যত বসতি স্থাপনকারী চলে গিয়েছিল তার চেয়ে চলতি বছরের প্রথম ছয় মাসে ইসরায়েল ছাড়ার হার নাটকীয়ভাবে বেড়ে গেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments