Thursday, September 19, 2024
Homeআন্তর্জাতিকগার্মেন্টস শিল্পকে ধ্বংস করতে অশুভ চক্রান্তকে সফল হতে দেবো না।আজ থেকে...

গার্মেন্টস শিল্পকে ধ্বংস করতে অশুভ চক্রান্তকে সফল হতে দেবো না।আজ থেকে সকল কারখানায় পাহাড়া বিএনপির……. …সাবেক সংসদ সদস্য ডা: দেওয়ান সালাউদ্দিন

জাভেদ মোস্তফা
সাভার ও আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ কাটিয়ে আজ এক যোগে খুলেছে সকল তৈরি পোশাক কারখানা। সকাল থেকে শ্রমিকরা দল বেধে কারখানায় প্রবেশ করে উৎপাদন শুরু করে। এদিকে আশুলিয়ায় গার্মেন্টস সেক্টরে চলামান অস্থিরতা নিরসনে এবং গার্মেন্টস শিল্পের নিরাপত্তা নিশ্চিত করতে সাভারের সাবেক সংসদ সদস্য ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবুর তত্ত্বাবধানে স্থানীয় বিএনপি, যুবদল, ছাত্রদলসহ এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা আজ রোববার সকাল থেকে পাহাড়ার ব্যবস্থা করেছেন।
সকালে আশুলিয়ায় এলাকার বিভিন্ন পোশাক কারখানার ঘুরে এমন দৃশ্য চোখে পড়েছে। এব্যাপারে সাবেক সংসদ সদস্য ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবু বলেন, ভেঙে পড়া পুলিশ প্রশাসনকে সহায়তা দিতে ও দলীয় হাই কমান্ডের নির্দেশনা মোতাবেক আমাদের নেতাকর্মীরা মাঠে থেকে কাজ করে যাচ্ছে। ছাত্র জনতার গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে স্বৈরাচারী শেখ হাসিনাকে হটিয়ে দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছে সুতরাং এই স্বাধীনতা সার্বভৌমত্ব এবং গণমানুষের অধিকার অক্ষুন্ন রাখতে বিএনপি ও এর অঙ্গসংগঠনের প্রত্যেকটি নেতাকর্মী জীবনবাজী রেখে কাজ করতে প্রস্তুত রয়েছে। আমরা দেখেছি স্বৈরাচারী শেখ হাসিনার দেশ ছেড়ে পলায়নের পর তার দোসররা দেশের ক্রান্তিকালে দায়িত্ব নেয়া অন্তর্বর্তীকালীন সরকারকে বিব্রত করতে এবং গার্মেন্টস শিল্পকে ধ্বংস করতে উঠে পড়ে লেগেছে। আমরা তাদের এই অশুভ চক্রান্তকে সফল হতে দেবো না। পোশাকখাতসহ দেশের উন্নয়নে যারাই বাধা সৃষ্টি করতে চাইবে বিএনপি তাদেরকে প্রতিহত করতে প্রস্তুত রয়েছে।

এ বিষয়ে গার্মেন্টস শিল্প কারখানার কর্মকর্তা ইলয়াস আহমেদ বলেন, রোববার সকাল থেকেই স্থানীয় বিএনপির নেতৃবৃন্দ গার্মেন্টস শিল্পকে রক্ষায় কারখানা ফটকের সামনে পাহাড়ার ব্যবস্থা করেছেন। এটি নিসন্দেহে একটি মহৎ উদ্যোগ। আমি ব্যক্তিগতভাবে তাদের ধন্যবাদ জানাই। আশা করি তাদের এমন উদ্যোগ গার্মেন্টস শিল্পকে নিরাপদ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমাদের ফ্যাক্টরির নিরাপত্তার বিষয়ে আমরা কিছুটা উৎকণ্ঠার মধ্যে থাকলেও তাদের এই উদ্যোগের ফলে সেটি দূর হয়েছে। এখন আমাদের ফ্যাক্টরির কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

জানা গেছে, আশুলিয়াসহ বিভিন্ন অঞ্চলের কারখানায় হঠাৎ করে নৈরাজ্য সৃষ্টির ঘটনায় একাধিক বৈঠক করেছে বিজিএমইএ। ঢাকার উত্তরায় অবস্থিত বিজিএমইএ ভবনে এসব সভায় বিজিএমইএ নেতৃবৃন্দ সাবেক এমপি ডা. দেওয়ান মো: সালাউদ্দিন বাবুকে আমন্ত্রণ জানান। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তার সহযোগিতা চান। পরে ঢাকা-১৯ আসন, সাভারের দুইবারের এই সাবেক সংসদ সদস্য নবীনগর থেকে বাইপাইল, ডিইপিজেডসহ আশুলিয়া এলাকার সকল কারখানায় প্রতিদিন সকাল সাড়ে সাতটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত পাহাড়ার দায়িত্ব নেন। প্রতিটি কারখানার সামনে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে ২০-২৫ জন করে নেতাকর্মী অবস্থান নিয়েছে। তারা কারখানা মালিকদের সঙ্গে সমন্বয় করে নিরাপত্তায় কাজ করছেন। এরমধ্যে গতকাল শনিবার বিএনপি’র কেন্দ্রীয় নেতা হুমায়ুন কবির খানকে সঙ্গে নিয়ে ওই এলাকায় শ্রমিক সমাবেশ করেন ডা. দেওয়ান মো: সালাউদ্দিন। তখন তিনি বলেন, শ্রমিক পরিচয়ে যারা বিভিন্ন দাবি দাওয়া করছেন তার সবই যৌক্তিক নয়। হঠাৎ করে নতুন সব দাবি করার পেছনে অন্য কোন উদ্দেশ্য আছে। পোশাক কারখানায় অস্থিতিশীলতা তৈরি করতে কিছু ঝুট ব্যবসায়র ইন্ধনে এসব হচ্ছে বলে তিনি মনে করেন। এসব ভাঙচুরের সঙ্গে প্রকৃত শ্রমিকরা নয় কিছু ভাড়াটে লোক জড়িত।জানা যায়, বিএনপি’র হাইকমান্ডের নির্দেশে ৫ শতাধিক কারখানায় নিয়মিত পাহাড়া দিচ্ছেন নেতা কর্মীরা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এভাবে চলবে বলে জানিয়েছেন কারখানার মালিকরা।

RELATED ARTICLES

5 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments