Friday, September 20, 2024
Homeআন্তর্জাতিকগাজায় ৪৮ ঘণ্টায় নিহত অন্তত ৬১ ফিলিস্তিনি

গাজায় ৪৮ ঘণ্টায় নিহত অন্তত ৬১ ফিলিস্তিনি

আলোর যুগ প্রতিনিধিঃ ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গত ৪৮ ঘণ্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় কমপক্ষে ৬১ জন নিহত হয়েছেন। শনিবার গাজার চিকিৎসকরা এ তথ্য জানান। গাজা সিটি এবং জাবালিয়ায় দুটি পুরনো স্কুলে আশ্রয় নেওয়া মানুষের ওপর ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন বলে জানান ফিলিস্তিনি চিকিৎসকরা।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, হামলাটি সেই স্থানে চালানো হয়েছিল যেখানে হামাসের বন্দুকধারীরা কার্যক্রম পরিচালনা করে আসছিল। গাজা সিটিতে আরেক বাড়িতে হামলায় আরো ৫ জন নিহত হন এবং শনিবার মোট নিহতের সংখ্যা ২৮।

হামাস, ইসলামিক জিহাদ ও ফাতাহ গোষ্ঠীর সশস্ত্র শাখাগুলো ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে ট্যাঙ্কবিধ্বংসী রকেট ও মর্টার বোমা ব্যবহার করে লড়াই করেছে। কিছু ক্ষেত্রে ইসরায়েলি ট্যাঙ্ক ও অন্যান্য সামরিক যানকে লক্ষ্যবস্তু করে বোমা হামলাও হয়েছে।

ইসরায়েলি বাহিনী ও হামাসের যুদ্ধের এগারো মাস পেরিয়ে গেলেও কূটনৈতিক প্রচেষ্টা বারবার ব্যর্থ হচ্ছে এবং এখনও কোনও যুদ্ধবিরতি চুক্তি হয়নি। এতে সংঘাতের অবসান এবং গাজায় আটক ইসরায়েলি ও বিদেশি বন্দীদের মুক্তির প্রচেষ্টাও আলোর মুখ দেখছে না।

কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার জন্য ইসরায়েল ও হামাস উভয়পক্ষ একে অপরকে দায়ী করেছে। যুক্তরাষ্ট্র নতুন একটি যুদ্ধবিরতির প্রস্তাব উপস্থাপনের প্রস্তুতি নিচ্ছে। তবে সমঝোতায় পৌঁছানোর সম্ভাবনা খুব বেশি নেই কারণ, উভয়পক্ষের মধ্যে মতপার্থক্য বেশ বড়। মার্কিন প্রধান মধ্যস্থতাকারী সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস লন্ডনে এক অনুষ্ঠানে বলেছেন যে, আগামী কয়েক দিনের মধ্যে একটি বিস্তারিত প্রস্তাব আনা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments