Thursday, September 19, 2024
Homeআন্তর্জাতিকজেল থেকে পালাতে গিয়ে নিহত অন্তত ১২৯

জেল থেকে পালাতে গিয়ে নিহত অন্তত ১২৯

আলোর যুগ প্রতিনিধিঃ মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) কারাগার থেকে পালাতে গিয়ে অন্তত ১২৯ কারাবন্দি নিহত হয়েছেন। দেশটির রাজধানী কিনশাসার কেন্দ্রীয় মাকালা কারাগারে সোমবার এ ঘটনা ঘটে। ডিআরসি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার সকালে এক্স হ্যান্ডেলে পোস্ট করা এক বিবৃতিতে কঙ্গোর স্বরাষ্ট্রমন্ত্রী শাবানি লুকো বলেছেন, সোমবার অগ্নিকাণ্ডের মধ্যে বন্দিরা পালানোর চেষ্টা করেছিল। এতে ভবনের প্রশাসনিক দফতরসহ হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিবৃতিতে লুকো বলেন, প্রাথমিক হিসাব অনুযায়ী- সতর্ক করার পর গুলি চালানোয় ২৪ জনসহ মোট ১২৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় অন্তত ৫৯ জন আহত হয়েছেন বলেও জানান তিনি। লুকো বলেন, এ ঘটনায় উল্লেখযোগ্য পরিমাণে সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষেবার সঙ্গে একটি সংকটকালীন বৈঠক করেছেন বলেও জানান শাবানি লুকো। তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

ডিআরসির সবচেয়ে বড় কারাগার হচ্ছে মাকালা। দেড় হাজার কয়েদীর জন্য এটি তৈরি করা হলেও সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে কারাগারটিতে আছে ১৪ থেকে ১৫ হাজার বন্দি। এদের বেশিরভাগই বিচারাধীন বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ডিআরসি সম্পর্কিত সর্বশেষ রিপোর্টে বলা হয়েছে। এই কারাগারে আগেও বন্দি পালানোর ঘটনা ঘটেছে। ২০১৭ সালে সশস্ত্র ব্যক্তিদের হামলায় ৪ হাজারের বেশি বন্দি পালিয়ে যায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments