Thursday, September 19, 2024
Homeজাতীয়টেকসই গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সংলাপের আহ্বান সিজিএসের

টেকসই গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সংলাপের আহ্বান সিজিএসের

আলোর যুগ প্রতিনিধিঃ বাংলাদেশে টেকসই গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় জাতীয় এবং আঞ্চলিক পর্যায়ে সংলাপের আহ্বান জানিয়েছে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিস (সিজিএস)।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ‘গণতান্ত্রিক পুনর্গঠনের জন্য সংলাপ’ শীর্ষক সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ-সিজিএস এর সংবাদ সম্মেলনে রাজনৈতিক বিশ্লেষক ও যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেসর ড. আলী রীয়াজ বলেন, সিজিএস জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠিত প্রতিটি সংলাপের আলোচনা এবং নির্দিষ্ট সুপারিশের সারসংক্ষেপ সবার জন্য প্রকাশ করবে। সেই সঙ্গে গণমাধ্যমের মাধ্যমে তা সকলের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করবে।

তিনি বলেন, রাষ্ট্রের পুনর্গঠনের কাজ জরুরি। রাষ্ট্রের যেসব প্রতিষ্ঠান, সেসব প্রতিষ্ঠানগুলোকে সুপরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে। বাংলাদেশকে যদি ভবিষ্যতে পুনর্গঠন করতে হয় তাহলে এসব প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে হবে।

গণতন্ত্র পুনর্গঠনে সারাদেশজুড়ে ৫ মাসব্যাপী সংলাপের আয়োজন করবে সিজিএস। আগামী ৫ মাসে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে ধারাবাহিকভাবে এ সংলাপের আয়োজন করা হবে। এ সংলাপগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের সংলাপের অংশ হিসেবে ঢাকায় মোট ৮টি জাতীয় সংলাপ থাকবে।

সংলাপের বিষয়বস্তুগুলো হচ্ছে-

(ক) সংবিধান

(খ) মানবাধিকার ও গুরুতর আইন লঙ্ঘনের ভুক্তভোগীদের বিচার নিশ্চিতকরণ

(গ) বিচারব্যবস্থা

(ঘ) নাগরিক প্রশাসন

(ঙ) সাংবিধানিক সংস্থাসমূহ

(চ) আইন প্রয়োগকারী সংস্থাসহ গোয়েন্দা সংস্থাসমূহ

(ছ) অর্থনৈতিক নীতিমালাসহ ব্যাংকিং খাত ও বৈদেশিক ঋণ এবং

(জ) গণমাধ্যম

এছাড়াও আঞ্চলিক পর্যায়ে চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনায় চারটি আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হবে। এখানে অংশগ্রহণকারীরা নিজেদের প্রত্যাশা, প্রস্তাবনা ও সুপারিশ উন্মুক্তভাবে প্রকাশ করতে পারবেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments