Thursday, September 19, 2024
Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রের কাছে বিজয় পরিকল্পনা উপস্থাপন করবেন জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের কাছে বিজয় পরিকল্পনা উপস্থাপন করবেন জেলেনস্কি

আলোর যুগ প্রতিনিধিঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধ শেষ পর্যন্ত আলোচনার মাধ্যমেই সমাপ্তি পাবে। তবে এই আলোচনায় ইউক্রেনকে একটি শক্তিশালী অবস্থানে থাকতে হবে। এজন্য তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই দলের প্রার্থীদের কাছে একটি ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে যাচ্ছেন।

মঙ্গলবার কিয়েভে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি এই ঘোষণা দেন। তিনি জানান, তিন সপ্তাহ আগে রুশ ভূখণ্ডে ইউক্রেনের সেনাদের অনুপ্রবেশ এই পরিকল্পনারই অংশ। অর্থনৈতিক ও কূটনৈতিক নানা বিষয়ও এ পরিকল্পনায় অন্তর্ভুক্ত থাকবে। জেলেনস্কি বলেন, পরিকল্পনার মূল উদ্দেশ্য হলো রাশিয়াকে যুদ্ধ শেষ করতে বাধ্য করা এবং তা এমনভাবে করতে হবে, যা ইউক্রেনের জন্য ন্যায়সংগত হবে।

যদিও এই পরিকল্পনার বিস্তারিত এখনো প্রকাশ করেননি জেলেনস্কি, তবে জানিয়েছেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও তিনি এই বিষয়ে আলোচনা করবেন। তিনি আরও জানান, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সেপ্টেম্বরে নিউইয়র্ক সফর করার কথা ভাবছেন। সেই সফরে বাইডেনের সঙ্গে বৈঠকের প্রস্তুতিও নিচ্ছেন।

জেলেনস্কি এই অধিবেশনকে পরবর্তী ‘ইউক্রেন শান্তি’ সম্মেলনের জন্য ব্যবহার করতে চান। যদিও শান্তি সম্মেলনের নির্দিষ্ট তারিখ এখনো ঠিক হয়নি। তবে ইউক্রেন চায় রাশিয়া এতে অংশগ্রহণ করুক। এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ইউক্রেনের কুরস্ক অঞ্চলে অনুপ্রবেশের পর কিয়েভের সঙ্গে শান্তি আলোচনা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলে যুদ্ধ তাড়াতাড়ি শেষ করার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, ইউক্রেনের সেনাবাহিনী ৬ আগস্ট রাশিয়ার কুরস্ক অঞ্চলে স্থল অভিযান শুরু করে এবং তাদের দাবি, ইতোমধ্যে বেশ কিছু অঞ্চল ও বসতি দখলে নিয়েছে। তবে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি বিবিসি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments