প্রথম দফায় ২৪টি পৌরসভায় ভোটগ্রহণ

0
6


আলোর যুগ ডেস্ক: প্রথম ধাপে দেশের ২৪ পৌরসভায় ভোটগ্রহণ চলছে। সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। তীব্র শীত উপেক্ষা করে ভোটাররা ভোটকেন্দ্রে পৌঁছেছেন ভোট দেয়ার জন্য। সকালে কুয়াশা ও শীতের কারণে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যা বাড়তে থাকে।

সকাল থেকে ভোটকেন্দ্রগুলোতে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারই চোখে পড়েছে বেশি। এখনও পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। মানিকগঞ্জ পৌরসভায় শান্তিপূর্ণ পরিবেশে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকার ঘটনার খবর পাওয়া যায়নি। সকালের দিকে ভোটারের উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে।

ঢাকার ধামরাই পৌরসভা নির্বাচনে এখনও পর্যন্ত কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এ নির্বাচনে এবার মেয়র পদে ৩ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ ও সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে খুলনার দাকোপ উপজেলার চালনা পৌরসভায় ভোটগ্রহণ চলছে। এবার নয়টি ভোটকেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হচ্ছে।


শীতের তীব্রতা বেশি থাকায় ভোটকেন্দ্রের সামনে ভোটারের উপস্থিতি কম। তবে তুলনামূলক চালনা কেসি পাইলট স্কুল ও শিশু কানন প্রি ক্যাডেট স্কুলসহ কয়েকটি কেন্দ্রে নারী ভোটারের সংখ্যা বেশি দেখা গেছে। বেলা বাড়লে ভোটারও বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রথম ধাপে রাজশাহী জেলার কাটাখালি ও পুঠিয়া পৌরসভায় ভোটগ্রহণ চলছে। শীতের তীব্র কুয়াশা উপেক্ষা করে সকাল থেকে লোকজন আসছেন ভোটকেন্দ্রে। ভোট দিচ্ছেন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ভোটার উপস্থিতি।

কুষ্টিয়ার খোকসায় এবার প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে ভোট দিচ্ছেন ভোটাররা। সকালে পৌর ভবনসহ বেশ কয়েকটি কেন্দ্রে ঘুরে ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে ভোটকেন্দ্রগুলোতে পুরুষ ভোটারের তুলনায় নারী ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

চুয়াডাঙ্গা পৌরসভা নির্বাচনে পৌর এলাকার ৩৩টি কেন্দ্রে সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। এই প্রথম এ পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং সিস্টেমে (ইভিএম) ভোটগ্রহণ করা হচ্ছে। ইভিএম পদ্ধতিতে এই প্রথম নির্বিঘ্নে ভোট দিয়ে খুশি ভোটাররা।
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে সকাল থেকেই ব্যাপক ভোটার উপস্থিতি লক্ষ্য করা গেছে। এসব কেন্দ্রে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি।এই প্রথম শায়েস্তাগঞ্জের পৌরসভার ভোটাররা ইভিএমে ভোট দিচ্ছেন।

মৌলভীবাজারের বড়লেখা পৌরসভার পাথারিয়া ছোটলেখা উচ্চ বিদ্যালয় কেন্দ্র ঘুরে ভোটারের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। প্রথম ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে বড়লেখা পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌরসভায় শান্তিপূর্ণভাবে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়বে বলে আশা করছেন অনেকে।

পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভার নির্বাচনে উৎসবমূখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। তীব্র শীতকে উপেক্ষা করে প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মতো। তবে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের উপস্থিত বেশি লক্ষ্য করা গেছে।