বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হলো জাপান ও যুক্তরাজ্যের মধ্যে

0
9


আলোর যুগ ডেস্ক:
জাপান ও যুক্তরাজ্য আনুষ্ঠানিকভাবে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে, যা ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের
প্রথমবারের মতো বড় কোনো বাণিজ্য চুক্তি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চুক্তির বিষয়টি নিয়ে গত মাসেই দুই দেশের আলোচনা হয়। দুই দেশ সেপ্টেম্বরেই একটি বিস্তৃত চুক্তিতে পৌঁছেছিল। এবং অবশেষে আনুষ্ঠানিকভাবে দুই পক্ষ চুক্তিতে স্বাক্ষর করলো। গত শুক্রবার টোকিওতে উভয় পক্ষের মধ্যে এফটিএ চুক্তিটি স্বাক্ষরিত হয়।
এই চুক্তির মধ্যদিয়ে ইউরােপীয় ইউনিয়নের সঙ্গে বৃটেনের অন্তর্বর্তীকালীন পর্ব চালু থাকলেও জাপানের সঙ্গে বিনিয়ােগ ও বাণিজ্য সম্পর্ক বহাল থাকবে।
চুক্তি অনুযায়ী, জাপানে শুল্ক ছাড়াই প্রায় সব ধরনের রফতানি করার সুযোগ পাবে যুক্তরাজ্য। আর জাপানের গাড়িশিল্প সংক্রান্ত খাতে ব্রিটিশ শুল্ক বাদ দেয়া হবে ২০২৬ সালের মধ্যে।এই চুক্তি যুক্তরাজ্য ও জাপানের মধ্যে বাণিজ্য প্রায় ১ হাজার ৫০০ কোটি ডলার বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী লিজ ট্রুস এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি দুই দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী লিস ট্রাস ট্রুজ এই চুক্তিকে ব্রিটিশদের অনুকূল এবং বাণিজ্যের জন্য নতুন দ্বার উন্মোচন হিসেবে অভিহিত করেছেন।
কিছু বিশেষজ্ঞ আবার বলেছেন, এই চুক্তি আর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে জাপানের চুক্তি একই।
কিন্তু,মুক্ত বাণিজ্য ও দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে এই চুক্তিটিকে ‘ঐতিহাসিক’ চুক্তি বলে আখ্যায়িত করেছেন উভয় দেশ।

উল্লেখ্য,২০২১ সালের পহেলা জানুয়ারি থেকে এই চুক্তিটি কার্যকর করা হবে।

তথ্য সূত্র : বিবিসি