এবার পাক সেনাদের পেজ-অ্যাকাউন্ট সরাল ফেসবুক

0
23

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের আগে দেশটির প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের অন্তত ৬৮৭টি পেজ এবং অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক। এবার পাকিস্তানের ১০৩টি ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট মুছে দিল ফেসবুক। এসব ফেসবুক পেজ চালাতেন পাক সেনার জনস‌ংযোগ বিভাগের লোকজন। যেখানে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় ছাড়াও ভারত বিরোধী বিভিন্ন উস্কানিমূলক কাজেও উৎসাহ দেয়া হতো বলে দাবি করা হচ্ছে।

মুছে দেয়া পেজ ও অ্যাকাউন্টের মধ্যে ২৪টি ফেসবুক পেজ, ৫৭টি অ্যাকাউন্ট ও ৭টি গ্রুপ ছাড়াও ১৫টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও রয়েছে। এসব পেজের সম্মিলিত ফলোয়ার ছিল ২৮ লাখেরও বেশি।

ফেসবুক সাইবার সিকিউরিটির প্রধান নাথানিয়েল গ্লেইসার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ফেসবুক ও ইনস্টাগ্রামের প্ল্যাটফর্মে আপত্তিকর ব্যবহারের জন্য আমরা ১০৩টি অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছি। ওই অ্যাকাউন্টগুলোর উৎস পাকিস্তান।’

তিনি আরও জানান, এসব অ্যাকাউন্টের পরিচালকরা নিজেদের পরিচয় গোপনের চেষ্টা করছিল। কিন্তু ফেসবুকের তদন্তকারী অফিসাররা দেখেছেন, ওই অ্যাকাউন্টগুলোর সঙ্গে পাকিস্তান সেনার ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের কর্মীরা যুক্ত রয়েছেন।

যদিও এ ব্যাপারে পাকিস্তান সেনার ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের তরফ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

এর আগে ভারতের বর্তমান প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের অন্তত ৬৮৭টি পেজ এবং অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক। সামাজিক যোগাযোগের জনপ্রিয় এ মাধ্যম এক বিবৃতিতে জানায়, সমন্বিত অসত্য আচরণের দায়ে কংগ্রেস সংশ্লিষ্ট এসব পেজ এবং অ্যাকাউন্ট মুছে দেয়া হয়।