Thursday, September 19, 2024
Homeক্রিকেট২৭ বছর পর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় শ্রীলঙ্কার

২৭ বছর পর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় শ্রীলঙ্কার

আলোর যুগ স্পোর্টসঃ নিথ ওয়েলালাগেকে সুইপ করার চেষ্টায় পারলেন না কুলদিপ ইয়াদাভ। বল তার প্যাডে লাগার পর এলবিডব্লিউয়ের আবেদনে আঙুল তুলে দিলেন আম্পায়ার। গর্জে উঠল গোটা স্টেডিয়াম। উল্লাসে মেতে উঠলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ফুরাল তাদের দীর্ঘ অপেক্ষা। ২৭ বছর পর ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতল লঙ্কানরা। তৃতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার জয় ১১০ রানে। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বুধবার ২৪৮ রানের পুঁজি গড়ে ভারতকে ১৩৮ রানে গুটিয়ে দেয় স্বাগতিকরা।

তিন ম্যাচের সিরিজ শ্রীলঙ্কা জিতল ২-০ ব্যবধানে। প্রথম ম্যাচ ‘টাই’ হয়েছিল। ভারতের বিপক্ষে শ্রীলঙ্কা সবশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল ১৯৯৭ সালে, দেশের মাঠেই। এই সংস্করণে দুই দলের সবশেষ ১০টি সিরিজ জিতেছিল ভারত। শ্রীলঙ্কাকে আড়াইশর কাছাকাছি পুঁজি এনে দিতে অগ্রণী ভূমিকা রাখেন আভিশকা ফার্নান্দো। ৪ রানের জন্য সেঞ্চুরি পাননি এই ওপেনার। ১০২ বলে ৯ চার ও ২ ছক্কায় ৯৬ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা তিনিই।

আরেক ওপেনার পাথুম নিসাঙ্কা ৫ চার ও ২ ছক্কায় ৬৫ বলে করেন ৪৫ রান। তিন নম্বরে নেমে ৮২ বলে ৫৯ রানের ইনিংস খেলেন কুসাল মেন্ডিস। বল হাতে নায়ক ওয়েলালাগে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২৭ রানে ৫ উইকেট নেন ২১ বছর বয়সী বাঁহাতি স্পিনার। দ্বিতীয়বার এই স্বাদ পেলেন ওয়েলালাগে, দুবারই ভারতের বিপক্ষে। গত বছর একই মাঠে এশিয়া কাপের ম্যাচে তিনি ৫ উইকেট নিয়েছিলেন ৪০ রানে। এই সংস্করণে ভারতের বিপক্ষে একাধিকবার পাঁচ উইকেট নেওয়া প্রথম স্পিনার তিনিই।

মন্থর উইকেটে টানা তৃতীয় ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। সতর্ক শুরু করেন নিসাঙ্কা ও আভিশকা। পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারলেও রান আসে কেবল ৪১। ১১৯ বলে ৮৯ রানের শুরুর জুটি ভাঙে নিসাঙ্কার বিদায়ে। দ্বিতীয় উইকেটে কুসাল মেন্ডিসের সঙ্গে ৯৪ বলে ৮২ রানের আরেকটি কার্যকর জুটিতে সেঞ্চুরির সম্ভাবনা জাগান আভিশকা, কিন্তু অভিষিক্ত রিয়ান পারাগের বলে এলবিডব্লিউ হয়ে আক্ষেপে পুড়তে হয় তাকে। ৩৬তম ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ১ উইকেটে ১৭১ রান। এরপর দ্রুত কয়েকটি উইকেট হারায় তারা। চারিথ আসালাঙ্কা, সাদিরা সামারাউইক্রামা, জানিথ লিয়ানাগে ও ওয়েলালাগে ভালো করতে পারেননি।

সপ্তম উইকেটে কুসাল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস যোগ করেন ৩৬ রান। কামিন্দু মেন্ডিস অপরাজিত থাকেন ২৩ রানে। লক্ষ্য তাড়ায় ভারতের শুরুটা ছিল আশা জাগানিয়া। প্রথম ৪ ওভারে তুলে ফেলে ৩৫ রান। শুবমান গিলকে ফিরিয়ে ৩৭ রানের উদ্বোধনী জুটি ভাঙেন আসিথা ফার্নান্দো। বিপজ্জনক হয়ে ওঠা রোহিত শার্মার ২০ বলে ৩৫ রানের ইনিংস থামান ওয়েলালাগে। এরপর নিয়মিত উইকেট হারায় ভারত। ওয়েলালাগে নিজের পরের দুই ওভারে বিদায় করেন ভিরাট কোহলি, আকসার প্যাটেল ও শ্রেয়াস আইয়ারকে। মাঝে আরেক স্পিনার মাহিশ থিকশানার শিকার রিশাভ পান্ত।

পারাগও পারেননি বেশিক্ষণ টিকতে। ১ উইকেটে ৫৩ থেকে ভারতের স্কোর হয়ে যায় ৭ উইকেটে ১০০। ওয়াশিংটন সুন্দারের ৩০ রানের ইনিংসে পরাজয়ের ব্যবধানই শুধু কমাতে পারে সফরকারীরা। চোটজর্জর দল নিয়ে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হলেও, ওয়ানডে সিরিজটা দারুণ কাটল শ্রীলঙ্কার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments