Thursday, September 19, 2024
Homeক্রিকেট১৯৫ রানের জুটিতে বাংলাদেশের দিন কেড়ে নিল অশ্বিন-জাদেজা

১৯৫ রানের জুটিতে বাংলাদেশের দিন কেড়ে নিল অশ্বিন-জাদেজা

আলোর যুগ স্পোর্টসঃ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। টাইগারদের দিনের শুরুটা হয়েছিল দুর্দান্ত। হাসান মাহমুদ ফিরিয়ে দেন শুরুর তিন ব্যাটারকে। ওই চাপ ভারতকে ঠিকঠাক সামলাতে না দিয়েই ভারতের দলীয় ১৪৪ রানে তুলে নেয় ৬ উইকেট টাইগাররা।

কিন্তু শেষ সেশনে ঘুরে দাঁড়িয়ে ১৯৫ রানের জুটিতে দিনটা নিজেদের করে নিলেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। প্রথম দিনশেষে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান করেছে ভারত। ওয়ানডে স্টাইলে ব্যাট করে ১১২ বলে ১০২ রানে অপরাজিত আছেন অশ্বিন ও ১১৭ বলে ৮৬ রানে অপরাজিত আছেন জাদেজা।

সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে ২০২১ সালে সেঞ্চুরি করেছিলেন অশ্বিন। আজ চেন্নাইয়ের এম চিদাম্বারাম স্টেডিয়ামে দলের বিপদে ঘুরে দাঁড়িয়ে অশ্বিন দ্বিতীয় সেঞ্চুরিটি করেছেন ১০৮ বলে। ইনিংসটি সাজিয়েছেন ২ ছক্কা ও ১০ চারে। তার সেঞ্চুরিটাও এমন এক সময়ে এসেছে যখন ভারত চেন্নাই টেস্টে চাপে।

তাদের ১৯৫ রানের জুটিতে এখন উল্টো চিত্র দেখছে বাংলাদেশ। একটা সময় যখন ভারতের স্কোর আড়াই শ হওয়া নিয়ে শঙ্কা ছিল তখন জাদেজার সঙ্গে রেকর্ড জুটি গড়ে দলকে নিয়ন্ত্রণ এনে দিয়েছেন অশ্বিন। ৭ম উইকেটে রেকর্ড ১৯৫ রানের জুটি গড়ে পেছনে ফেলেছেন শচীন টেন্ডুলকার ও জহির খানের ১৩৩ রানের জুটিকে।

২০০৪ সালে ১০ম উইকেটে ঢাকায় এই জুটি গড়েছিলেন শচীন-জহির। বাংলাদেশের বিপক্ষে ৭ম কিংবা তার নিচে এখন সর্বোচ্চ জুটির মালিক জাদেজা-অশ্বিন। টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ভারতের বিপক্ষে অবিশ্বাস্য শুরুটা এনে দিয়েছিলেন হাসান মাহমুদ। দলীয় ৩৪ রানে ভারতের ৩ উইকেট নিয়ে। পরে ঋষভ পন্তকে আউট করে ৫৮ রানে ৪ উইকেট শিকার করেন তিনি। তার শিকারের তালিকায় আছেন বিরাট কোহলি-রোহিত শর্মারা।

রথী-মহারথীদের আউট করলেও শেষ বিকেলটা হাসানদের কাঁদিয়েছেন জাদেজা-অশ্বিন। ১৪৪ রানে ৬ উইকেট হারানো ভারতের স্কোর এখন ৩৩৯। বাংলাদেশি বোলারদের আর কোনো উইকেট পেতে দেননি দুই অলরাউন্ডার। তাই প্রথম দুই সেশন আনন্দের হলেও প্রথম দিন শেষে ড্রেসিংরুমে ফেরার সময় বিষাদের হলো নাজমুল হোসেন শান্ত-মুশফিকুর রহিমদের।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments