Monday, September 16, 2024
Homeহেলথ্ টিপসস্তন ব্যথা মানেই কি ক্যান্সার

স্তন ব্যথা মানেই কি ক্যান্সার

আলোর যুগ প্রতিনিধিঃ স্বাভাবিকভাবে স্তনে ব্যথা অনুভব হলেই অধিকাংশ নারী ভেবে বসেন স্তন ক্যান্সার হয়েছে। কিন্তু স্তন ব্যথা অধিকাংশ ক্ষেত্রে এই রোগের সাথে সম্পর্কিত নয়। স্তনে আঘাত কিংবা অন্য যেকোনো কারণেই এই ব্যথা অনুভব হতে পারে। মাসিক চলাকালীন সময়ে নারীদের স্তনে ব্যথা হওয়া স্বাভাবিক, এটা কোন চিন্তার কারণ নয়। কারণ এই ব্যথা শুধুমাত্র দেহে হরমোন পরিবর্তনের কারণেই হয়ে থাকে। কিন্তু তারপরও অনেক নারী চিন্তিত থাকেন স্তনে ব্যথা হওয়ার কারণে এবং তারা অনেকেই জানেন না কেন এবং কি কারণে স্তনে ব্যথা হয়ে থাকে।

জেনে রাখুন স্তনে ব্যথা হওয়ার সম্ভাব্য কিছু কারণ

দেহে হরমোন পরিবর্তনের ফলে :

পিরিয়ড চলাকালীন সময়ে কিশোরী মেয়েদের স্তনে হালকা ব্যথা অনুভব হয়ে থাকে। আবার অনেক সময় পিরিয়ড হওয়ার আগেও স্তনে ব্যথা হয়। পিরিয়ড হওয়ার আগে ও পরে দেহে হরমোনের পরিবর্তনের কারণেই এই ব্যথা হয়ে থাকে। পিরিয়ড শেষ হয়ে গেলে এই ব্যথা থাকে না।

গর্ভকালীন সময় :

গর্ভধারণের সময় নারীরা স্তনে ব্যথা অনুভব করেন। সাধারণত গর্ভবতী নারীর তিনমাস চলাকালীন সময় স্তনে ব্যথা হওয়া শুরু হয়। কারণ তখন স্তনের আকার বৃদ্ধি পায়। এবং অনেক সময় স্তনের উপর দিয়ে নীল শিরা দেখা যায়, এর কারণ তখন দেহে অনেক বেশি পরিমানে রক্ত প্রবাহ হতে থাকে ও হরমোনের অনেক পরিবর্তন ঘটে।

স্তন প্রদাহ :

নারীদের স্তনে প্রদাহ জনিত সমস্যার ফলে স্তনে ব্যথা অনুভব হতে পারে। ভাইরাস ব্যাকটেরিয়া অথবা ফাংগাসের আক্রমণে এটি হয়ে থাকে। এই ব্যথার জন্য আপনার জ্বরও আসতে পারে। এই সমস্যায় ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

স্তনের মধ্যে সিস্ট :

অনেক সময় স্তনের ভিতর এক ধরণের সিস্ট হয়ে থাকে যার ভিতর তরল জাতীয় পদার্থ থাকে এবং এর নাম ব্রিজ সিস্ট। স্তনের গ্রন্থি বৃদ্ধি পেলে অনেক সময় এই সিস্ট দেখা যায়। এই সিস্টের কারণেই স্তনে ব্যথা হয়। সিস্ট অনুভব করতে পারলে যতো দ্রুত সম্ভব স্তন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া উচিত।

বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় :

কোনো নারী মা হওয়ার পর সন্তানকে বুকের দুধ খাওয়ানোর সময়ও স্তনে ব্যথা পেয়ে থাকেন। সবসময় বাঁচ্চাকে দুধ খাওয়ানোর আগে ও পরে স্তন পরিষ্কার করে নেয়া ভালো- কারণ এতে করে ভাইরাস, ব্যাকটেরিয়া অথবা ফাঙ্গাস হওয়ার সম্ভবনা থাকে না।

স্তনে ঘা :

স্তনে ঘা থেকে ব্যথার সৃষ্টি হতে পারে। এই সমস্যাটি হয়ে থাকে মূলত যখন স্তনের নিপলে ব্যাকটেরিয়ার দেখা দেয় এবং বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় যখন ভাইরাস আক্রমণ করে।

স্তনে ক্যান্সার :

বুকে ব্যথা হওয়ার মারাত্মক কারণটি হল স্তন ক্যান্সার। কিন্তু স্তনে ব্যথা তখনই হবে যখন আপনি দীর্ঘদিন ধরে স্তন ক্যান্সারে ভুগবেন।

প্রতিকার :

উপরের কারণগুলোতে খুব স্বাভাবিক ভাবেই স্তনে ব্যথা হতে পারে। কিন্তু আমরা যদি আমাদের জীবনচর্চায় কিছুটা পরিবর্তন নিয়ে আসি তাহলে হয়তো স্তনে ব্যথা হওয়ার প্রবণতা কমে আসতে পারে। তাই স্তন ব্যথা থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় জেনে রাখুন :

১. আপনার স্তনের মাপ অনুযায়ী অন্তর্বাস পরুন। ছোট মাপের অন্তর্বাস এড়িয়ে চলুন।

২. কম চর্বিযুক্ত স্বাস্থ্যকর ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য গ্রহণ করুন।

৩. হরমোনের সমস্যা দূর করতে দেহের ওজন নিয়ন্ত্রণে রাখুন।

৪. ভিটামিন বি ৬, ভিটামিন ই১ (থায়ামিন) এবং ভিটামিন-ই সমৃদ্ধ খাদ্য বেশি গ্রহণ।

৫. ডাক্তারের পরামশ্যে ব্যথা কমানোর ওষুধ খেতে পারেন।

৭. এছাড়া ক্যাফাইন এড়িয়ে চলা ও লবণ কম খাওয়া উচিত। ৎ

এছাড়া প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে রাখা জরুরি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments