Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকসাবেক ‘র’ প্রধানসহ ভারতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মার্কিন আদালতে তলব

সাবেক ‘র’ প্রধানসহ ভারতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মার্কিন আদালতে তলব

আলোর যুগ প্রতিনিধিঃ ভারত সরকারের পাশাপাশি দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, গোয়েন্দা সংস্থা ‘র’—এর সাবেক প্রধান সামন্ত গোয়েল, এজেন্ট বিক্রম যাদব এবং ব্যবসায়ী নিখিল গুপ্তাকে তলব করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত। খালিস্তান আন্দোলনের নেতা গুরপতবন্ত সিং পান্নুনের হত্যাচেষ্টা মামলায় ভারত সরকারকে তলব করেছে নিউইয়র্কের আদালতটি।

আদেশে বলা হয়েছে, আগামী ২১ দিনের মধ্যে ভারত সরকার এবং যাদের নাম উল্লেখ করা হয়েছে তাদের সবাইকে জবাব দিতে হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমনি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে ভারত সরকার এই বিষয়টিকে ‘সম্পূর্ণ অযৌক্তিক’ বলে আখ্যা দিয়েছে। পান্নুনের সামাজিক যোগাযোগমাধ্যম এক্স অ্যাকাউন্ট থেকে এই তলবের বিষয়টি জানা গেছে।

আদালতের নথিতে অজিত দোভাল ও সমন্ত গোয়েলকে র-এর এজেন্ট চিহ্নিত করা হয়েছে। তাদের সঙ্গে বিক্রম যাদব নামের এক ব্যক্তি এবং যুক্তরাষ্ট্রের হেফাজতে থাকা ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তকেও হত্যার ষড়যন্ত্রে জড়িত বলে চিহ্নিত করা হয়েছে। গত বছরের জুনে চেক প্রজাতন্ত্র থেকে গ্রেফতার হন নিখিল। পরে যুক্তরাষ্ট্রের আদালতে তাকে প্রাথমিকভাবে দোষী সাব্যস্ত করা হয়।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক সিটিতে বসবাসরত শিখ নেতা পান্নুনকে হত্যা করতে নিখিল গুপ্তা (৫২) নামের একজন ভারতীয় নাগরিক এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাকে ভাড়াটে খুনি ভেবে ১ লাখ ডলার (১ কোটি ১০ লাখ ২১ হাজার টাকার বেশি) দেন। কৌঁসুলিরা এর সপক্ষে তথ্য-প্রমাণ পেয়েছেন। নিখিল গুপ্তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছর পর্যন্ত জেল হতে পারে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments