Friday, September 20, 2024
Homeআন্তর্জাতিকবাইডেনের সাথে সাক্ষাতে ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবেন জেলেনস্কি

বাইডেনের সাথে সাক্ষাতে ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করবেন জেলেনস্কি

আলোর যুগ প্রতিনিধিঃ রাশিয়ার বিরুদ্ধে আড়াই বছরের যুদ্ধ কিভাবে শেষ করা যায় তার ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে ‘এই মাসে’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাৎ করবেন ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার কিয়েভে একটি আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেন ইউক্রেন প্রেসিডেন্ট।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের সাথে কিয়েভকে রাশিয়ায় পশ্চিমা-প্রদত্ত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে দেয়া হবে কি না তা নিয়ে বাইডেনের আলোচনার প্রাক্কালে এ ঘোষণা এসেছে। জেলেনস্কি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আমার বৈঠকের পরিকল্পনা করা হয়েছে। ‘আমি তাকে একটি বিজয় পরিকল্পনা উপস্থাপন করব।’

৩০ মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ কিভাবে শেষ করা যায় সে সম্পর্কে তিনি কোনো নির্দিষ্ট বিবরণ দেননি। তিনি শুধু এটুকু বলেন যে তার প্রস্তাবে ‘আন্তঃসংযুক্ত সমাধানের একটি সিস্টেম সম্পৃক্ত থাকবে যেটি ইউক্রেনকে পর্যাপ্ত শক্তি দেবে এবং এই যুদ্ধকে শান্তির পথে ফেরানোর জন্য যথেষ্ট হবে।

কিয়েভ রাশিয়ার অভ্যন্তরে পশ্চিমা অস্ত্র ব্যবহার করার জন্য সবুজ সংকেত পেতে পশ্চিমা বিশ্বকে চাপ দিচ্ছে। তাদের দাবি, এটি যুদ্ধের গতিপথ বদলে দিতে পারে। জেলেনস্কি ঘোষণা করেছিলেন যে তিনি মাত্র এক মাসের মধ্যে বাইডেনের সাথে দেখা করবেন। জেলেনস্কি বলেছেন যে তিনি নভেম্বরে যুদ্ধের অবসান ঘটাতে তার দৃষ্টিভঙ্গির রূপরেখা উপস্থাপন করতে আরেকটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের আয়োজন করতে চান, যেখানে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments