Wednesday, October 23, 2024
Homeআন্তর্জাতিকনাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি সাফিউদ্দিন নিহত হয়েছে, নিশ্চিত করল ইসরায়েল

নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি সাফিউদ্দিন নিহত হয়েছে, নিশ্চিত করল ইসরায়েল

আলোর যুগ প্রতিনিধিঃ লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রয়াত প্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাশেম সাফিউদ্দিনকে হত্যার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েল। ইসরায়েলের সামরিক বাহিনী মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে প্রায় তিন সপ্তাহ আগে এক বিমান হামলায় সাফিউদ্দিনকে হত্যা করা হয়।

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর বৈরুতে বিমান হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে। সাফিউদ্দিনকে তার উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছিল। তবে ইসরায়েল এখন সাফিউদ্দিনেরও মৃত্যুর কথা জানাল। যদিও হিজবুল্লাহর পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া বা মন্তব্য আসেনি।

৪ অক্টোবর বৈরুতের বিমানবন্দরের পাশে ইসরায়েলি বাহিনী আরেকটি বিমান হামলা চালায়। তখন থেকেই সাফিউদ্দিনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন বলে হিজবুল্লাহ কর্মকর্তারা জানিয়েছিলেন। সে সময় মার্কিন সংবাদমাধ্যমে ইসরায়েলের বরাতে বলা হয়েছিল, সাফিউদ্দিনকে লক্ষ্য করে ইসরায়েল এই হামলা চালায়।

ইসরায়েলি সামরিক বাহিনী আরও জানিয়েছে, ওই হামলায় সাফিউদ্দিনের সঙ্গে আলী হুসেইন হাজিমাকেও হত্যা করা হয়। আলী হুসেইন হিজবুল্লাহর গোয়েন্দা সদর দপ্তরের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ইসরায়েলি বাহিনীর অভিযোগ, সাফিউদ্দিন দীর্ঘদিন ধরে ইসরায়েলের বিরুদ্ধে হামলার নেতৃত্ব দিয়েছিলেন এবং হিজবুল্লাহর কেন্দ্রীয় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। উল্লেখ্য, ২০১৭ সালে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব সাফিউদ্দিনকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ ঘোষণা করেছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments