Friday, September 20, 2024
Homeখেলাকোয়ার্টার ফাইনালে কঠিন পরীক্ষায় ব্রাজিল

কোয়ার্টার ফাইনালে কঠিন পরীক্ষায় ব্রাজিল

আলোর যুগ স্পোর্টসঃ কোয়ার্টারে যেতে ব্রাজিলের সামনে সমীকরণ ছিল খুবই সহজ। কলম্বিয়ার বিপক্ষে শুধু ড্র করলেই হতো সেলেসাওদের। ঠিক সেটাই করেছে দেরিভাল জুনিয়রের শিষ্যরা। তবে, জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকলেও তা কাজে লাগাতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোয়ার্টার নিশ্চিত হলেও কঠিন প্রতিপক্ষ পেয়েছে ব্রাজিল।

কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলের ড্র-টা তাই কিছুটা ব্যাকফুটে ঠেলে দিয়েছে ব্রাজিলকে। ডি গ্রুপ থেকে রানারআপ হয়ে কোয়ার্টারে যাচ্ছে তারা। যেখানে প্রতিপক্ষ হিসেবে অপেক্ষা করছে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেডে ভালভার্দে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।

মার্সেলো বিয়েলসার অধীনে রীতিমত অপ্রতিরোধ্য এক দল হয়ে উঠেছে উরুগুয়ে। ২০২২ সালের বিশ্বকাপের পর উরুগুয়ের দায়িত্ব নিয়ে তারুণ্যনির্ভর এক দল গড়েন কোচ বিয়েলসা। কোচদের কোচ নামে পরিচিত বিয়েলসা তার দলে তুলে এনেছেন ফেডে ভালভার্দে, ম্যানুয়াল উগার্তে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজের মতো ইউরোপ মাতানো তারকাদের। সঙ্গে নিকোলাস ডে লা ক্রুজ, ফাকুন্দো পেলেস্ট্রিরা উরুগুয়ের রসায়ন জমিয়েছেন বেশ। ১৯৬০ সালের পর থেকে প্রথম দল হিসেবে একইবছরে ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দেশকেই হারিয়েছে বিয়েলসার শিষ্যরা।

বিয়েলসার অধীনে উরুগুয়ে এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলে হেরেছে মাত্র দুটি। চলতি কোপা আমেরিকাতে উরুগুয়ে ২ ম্যাচে করেছে ৮ গোল।ব্রাজিলের জন্য আরও বড় বিপদ ভিনিসিয়ুস জুনিয়রের না থাকা। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটা ব্রাজিল খেলতে নেমেছিল ৪ তারকার নিষেধাজ্ঞার ঝুঁকি নিয়ে। যে তালিকায় ছিলেন দলের সেরা তারকা ভিনিসিয়ুস জুনিয়রের নামটাও। ম্যাচের ৭ মিনিটের মাথায় শঙ্কাটাই সত্যি হয়ে এলো ব্রাজিল ভক্তদের জন্য। টানা দুই ম্যাচ হলুদ কার্ড হজম করে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন ব্রাজিলিয়ান নাম্বার সেভেন।

আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে ৮৩ মিনিটে হলুদকার্ড দেখেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। প্যারাগুয়ের বিপক্ষে সেই ম্যাচে শুধু ভিনিই না, কার্ড দেখেছেন এডার মিলিটাও, ভেন্ডেল ও লুকাস পাকেতার মতো তারকারা। এমনকি কোয়ার্টার ফাইনালে তাদের নিরাপদে রাখতে এই ম্যাচে খেলানো হবে কিনা সেটা নিয়েও প্রশ্ন শুনতে হয়েছিল ব্রাজিলের কোচ দোরিভাল জুনিয়রকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments