Sunday, October 20, 2024
Homeআন্তর্জাতিকইরানের হামলায় বিশ্ব তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে: ট্রাম্প

ইরানের হামলায় বিশ্ব তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে: ট্রাম্প

আলোর যুগ প্রতিনিধিঃ যুদ্ধবিগ্রহে বিশ্ব বর্তমানে এক অস্থিতিশীল মুহুর্ত পার করছে। এরই মধ্যে নতুন উত্তেজনা ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্য ঘিরে। ইসরাইলের উপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক বিবৃতিতে তিনি বলেছেন, বিশ্ব আগুনে জ্বলছে এবং মার্কিন নেতৃত্ব সেটি প্রতিরোধে কিছুই করছে না। জো বাইডেন এবং কমলা হ্যারিসের সমালোচনা করে ট্রাম্প বলেছেন, এই দুই ব্যক্তি আমাদের তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘বিশ্ব আগুনে জ্বলছে; নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।  আমাদের কোনো নেতৃত্ব নেই, দেশ পরিচালনার কেউ নেই। জো বাইডেন আমাদের একজন অস্তিত্বহীন প্রেসিডেন্ট। আর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও এখানে সম্পূর্ণ অনুপস্থিত’। ‘প্রশাসনে ইরানকে নিয়ন্ত্রণ করতে কেউ দায়িত্বে নেই এবং এটাও স্পষ্ট নয় কে বেশি বিভ্রান্ত: বাইডেন না কমলা। এমনকি কী ঘটছে তার কোনো ধারণাও তাদের নেই।’

বিবৃতিতে ট্রাম্প আরও বলেন, ‘(সাবেক) প্রেসিডেন্ট ট্রাম্পের অধীনে, আমাদের মধ্যপ্রাচ্যে কোন যুদ্ধ ছিল না, ইউরোপে কোন যুদ্ধ ছিল না এবং এশিয়ায় সম্প্রীতি ছিল, মুদ্রাস্ফীতি ছিল না, আফগানিস্তানে বিপর্যয় ছিল না।  আমাদের শান্তি ছিল। এখন যুদ্ধ বা যুদ্ধের হুমকি, সর্বত্রই ক্ষোভ। দেশ পরিচালনাকারী দুই অযোগ্য ব্যক্তি আমাদের তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে।’

আসন্ন নির্বাচনে কমলা হ্যারিসকে জেতাতে ইরান কাজ করছে বলে অভিযোগ ট্রাম্পের। এ কারণে বারবার তার নির্বাচনি প্রচারণায় হামলার ঘটনা ঘটছে বলেও অভিযোগ তার। ক্ষমতায় থাকলে হামাসের ৭ অক্টোবরের হামলা ঘটত না বলে দাবি করা হয় ট্রাম্পের বিবৃতিতে। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও দেন তিনি।

এদিকে, ইহুদিবাদী ইসরায়েলের উপর প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বৃষ্টির মতো ইসরায়েলের বিভিন্ন স্থানে আঘাত হানছে ক্ষেপণাস্ত্র। ইরানের এই হামলার আওতায় এসেছে পুরো ইসরায়েল। হামলায় প্রথমবারের মত নিজেদের নির্মিত অত্যাধুনিক ফাতাহ ১ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইরান। এ তথ্য জানিয়েছে ইরানের আধা-সরকারি গণমাধ্যম মেহর নিউজ। ফাতাহ ইরানের দেশীয়ভাবে উৎপাদিত প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হয়ে থাকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments