সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
More
    Homeআন্তর্জাতিকহরমুজ প্রণালীতে আমিরাতের তেল ট্যাংকার গায়েব।

    হরমুজ প্রণালীতে আমিরাতের তেল ট্যাংকার গায়েব।

    অালোর যুগ বিশ্ব

    হরমুজ প্রণালী থেকে আমিরাতের তেলের ট্যাংকার ইরান উধাও করেছে বলে সন্দেহ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার ওই এলাকায় সংযুক্ত আরব আমিরাতভিত্তিক পানামানিয়ান পতাকাবাহী তেলের জাহাজটির অবস্থান ছিল। সুত্রঃ আরব নিউজ।এতে এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে কয়েকমাস ধরে চলমান উত্তেজনা আরও বাড়িয়ে তুলছে।

    মধ্যপ্রাচ্যে পরমাণু কর্মসূচি ও বিদেশি আগ্রাসনের নীতির বিরুদ্ধে ইরানের ওপর মার্কিন অর্থনীতি ও সামরিক চাপ বাড়ানোয় তেহরান কয়েকটি তেলের ট্যাংকারের হামলার ঘটনায় জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।

    চলতি মাসে সিরিয়াতে তেল হস্তান্তর করতে যাওয়া ইরানের একটি তেলের জাহাজকে ব্রিটিশ নৌবাহিনী জাবাল আল-তারিক প্রণালীর কাছে আটক করে। এ ঘটনায় ইরান প্রতিশোধের হুমকি দিয়েছিল।

    মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এপিকে বলেছেন, নিখোঁজ জাহাজ ‘রিয়া’ গেশম দ্বীপের কাছে ইরানি ভূখণ্ডের জলসীমার মধ্যে রয়েছে, যেখানে ইরানের বিপ্লবী বাহিনীর ঘাঁটি রয়েছে।

    তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সন্দেহ করছে ইরান জাহাজটি আটক করে গুম করেছে। ইরানের দাবি, তিন দিন আগে জাহাজটি হরমুজ প্রণালিতে ঢুকে এটির লোকেশন ট্রান্সমিশন বন্ধ করে বসেছিল।

    ৫৮ মিটার লম্বা তেলের ট্যাংকার ‘রিয়া’ শনিবার হরমুজ প্রণালীর কাছে কোনো অঘটনে পড়ে।ডাটা ফার্ম রেফিনিটিভের ক্যাপ্টেন রনজিৎ রাজা এপিকে বলেন, ট্যাংকারটি সংযুক্ত আরব আমিরাতে চারপাশে ৩ মাস ভ্রমণ করেছিল। এর মধ্যে কখনো ট্রাকিং সুইচ অফ করেনি। এটি লাল পতাকাবাহী।

    আমিরাতে এক কর্মকর্তা আল আরাবিয়াকে বলেছে, তেলের ট্যাংকারটি আমাদের না, আমরা এটি পরিচালনা করতাম।

    admin1
    admin1
    Javed Mostsfa,working with print and electronic media as a news reporter from 1993. He achieved his ambition to become a journalist. Editor: alorjugnews24.com
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Most Popular

    Recent Comments