রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
More
    HomeFeatured NewsFeatured 8ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৫৭

    ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৫৭

    আলোর যুগ বিশ্ব: ব্রাজিলের একটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, কারাগারের মধ্যে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে তীব্র সংঘাত চলেছে। খবর বিবিসি।

    পারা রাজ্যের একটি কারাগারে ওই দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়। ওই কারাগারে বেশ কিছু গ্যাং গড়ে উঠেছে। এরা প্রতি নিয়ত একে অন্যের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ছে।

    এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৬ জনকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে। অপরদিকে কারাগারের অন্য প্রান্তে আগুন ধরিয়ে দেয়ায় শ্বাসকষ্টে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে।

    দাঙ্গার সময় দুই কারা-কর্মকর্তাকে জিম্মি করা হয়। পরে তাদের মুক্তি দেয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার সকাল ৭টার দিকে সহিংসতা শুরু হয়। দুপুর পর্যন্তই এই পরিস্থিতি চলছিল।

    প্রতিদ্বন্দ্বী রেড কমান্ড গ্যাং দলকে কারাগারের যেখানে রাখা হয়েছিল সেখানে কমান্ডো ক্লাস এ (সিসিএ) গ্যাং দলের সদস্যরা আগুন ধরিয়ে দেয়। সেখানে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং বেশ কয়েকজন বন্দী শ্বাসকষ্টে মারা যায়।

    ওই কারাগারের ধারণক্ষমতা ২শ। কিন্তু সেখানে ৩শ নয়জন বন্দীকে রাখা হয়েছে। যদিও কারাগারে ধারণক্ষমতার বেশি বন্দীকে রাখার কথা অস্বীকার করেছেন কর্মকর্তারা।

    ব্রাজিলের বিভিন্ন কারাগারে প্রায়ই দাঙ্গা এবং সহিংসতার ঘটনা ঘটে। সেখানে বেশিরভাগ কারাগারেই ধারণক্ষমতার বেশি অপরাধীকে রাখা হয়।

    এর আগে গত মে মাসে অ্যামাজনের মানাউস এলাকার চারটি কারাগারে একই দিনে সহিংসতার ঘটনায় ৪০ জন নিহত হয়। এর মাত্র একদিন আগেই ওই একই এলাকায় কারাগারে সহিংসতার ঘটনায় ১৫ জন নিহত হয়। এছাড়া ২০১৭ সালের জানুয়ারিতে বেশ কয়েকটি কারাগারে সহিংসতার ঘটনায় ১৩০ জন নিহত হয়।

    Javed Mostafa
    Javed Mostafa
    Javed Mostafa is a Bangladeshi journalist and social activist. He has been a journalist for more than Twenty years
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Most Popular

    Recent Comments