সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
More
    Homeজাতীয়বৃষ্টি নিয়েই এলো বর্ষা।

    বৃষ্টি নিয়েই এলো বর্ষা।

    বৃষ্টি নিয়েই এলো বর্ষা। আকাশে গুড়গুড় মেঘের ডাক আর বৃষ্টিই জানিয়ে দিচ্ছে আজ আষাঢ়ের প্রথম দিন। গ্রীষ্মের তাপদাহের রুক্ষ দিনগুলোকে বিদায় জানিয়ে সজল বর্ষায় চোখ তুলে চাইবে নগর ও গ্রাম। প্রকৃতির স্বকীয় রূপ জানান দিতে বর্ষার প্রথম দিনেই বৃষ্টি হয়েছে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে। বাঙালীর মনোজগতে দোলা দিয়ে যাওয়া এই দিনটিকে বরণ করতে রাজধানীতে ছিলো নানা আয়োজন।

    আমাদের আবহমান সংস্কৃতির বুননে ঋতু এক স্থায়ী আসন নিয়ে আছে। ঋতু পরিবর্তনের শুরুতেই আসে গ্রীষ্ম। খরতাপে প্রকৃতি যখন হাহাকার করতে থাকে তখন প্রকৃতির ঝলসিত দেহ আকাঙ্খিত হয় বর্ষার স্পর্শের জন্য। পালাবদলের ঢেউ নেমে আসে পৃথিবীর হৃদয়কে স্পর্শ করতে বৃষ্টিধারা হয়ে। ঘনঘোর বরিষনে প্রকৃতি তার রুপ আর বর্ণের ছন্দ প্রসারিত করে অপরুপ সাজে।

    বর্ষার সাথে জড়িয়ে আছে বাঙালির আনন্দ-বেদনার গল্প-গাথা। তাই তো কবি সাহ্যিতিকদের  লেখনিতে বারে বারেই এসেছে এই ঋতুর বন্দনা। প্রকৃতির এই অপরুপ রুপের কারণে নগরীতে আষাঢ়ের প্রথম দিনকে বরণ করে নিতেই এই আয়োজন। বাংলা একাডেমীর নজরুল মঞ্চে উদীচী শিল্পী গোষ্ঠীর এই আয়োজনে সকালেই জড়ো হয়েছিলন সংস্কৃতিপ্রেমীরা।

    গান-কবিতা আর নাচের মধ্যদিয়েই বর্ষার আবাহন জানায় সংস্কৃতিকর্মীরা। এমন মধুর আমন্ত্রণ ফিরিয়ে দেয়নি প্রকৃতিও। গ্রীষ্মের মান ভাঙ্গিয়ে আষাঢ়ের প্রথম সকালেই  অঝর ধারায় ভিজিয়ে গেল প্রকৃতিকে।

    বৃষ্টিস্নাত হয়েই শিল্পীরা পরিবেশন করে বর্ষার নানা গান। ঋতুবরণের এই আয়োজন যেন দোলা দিয়ে যায় নাগরিক জীবনে। আহ্বান জানানো হয় প্রকৃতির প্রতি আরো যত্নবান হওয়ার।

     

    Javed Mostafa
    Javed Mostafa
    Javed Mostafa is a Bangladeshi journalist and social activist. He has been a journalist for more than Twenty years
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Most Popular

    Recent Comments