রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
More
    HomeFeatured NewsFeatured 8‘প্রেসিডেন্টের টেবিলে’ পা তুলে সমালোচনায় জনসন

    ‘প্রেসিডেন্টের টেবিলে’ পা তুলে সমালোচনায় জনসন

    আলোর যুগ বিশ্ব: ব্রেক্সিট ইস্যুতে মহা বিড়ম্বনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যার কাছে গেলে একটু আশ্বাস পাওয়া যাবে, ‘বেহুঁশ’ হয়ে তার কাছেই যাচ্ছেন এ মুহূর্তে। যদিও এখন পর্যন্ত কোনো ইঙ্গিত পাননি সফল ব্রেক্সিটের; তারপরও থেমে নেই। বৈঠক করতে শেষ গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রনের কাছে। সেখানে সমাদরের কোনো কমতি না থাকলেও ব্রেক্সিটের পক্ষে কোনো মত তিনি পাননি। বরং নিজের ‘কাণ্ডজ্ঞানহীন’ ভুলের জন্য পেয়েছেন সমালোচনা। বিশ্বজুড়ে জুটছে গালমন্দও।

    সম্প্রতি প্যারিসের এলিসি প্রাসাদে বৈঠকে বসেন দু’দেশের প্রধানমন্ত্রী-প্রেসিডেন্ট। সামনাসামনি দু’জন। মাঝখানে টেবিল। কথা বলতে বলতে টেবিলটিতে পা তুলে ফেলেন জনসন। মুহূর্তের মধ্যে দৃশ্যটি ধরতে ভুল করেনি ক্যামেরা। এখন একটি ছবির সূত্র ধরে বিষয়টি ম্যাঁক্রনকে ‘তাচ্ছিল্য’ করে করা হয়েছে বলে ‘গালমন্দ’ ভরা সমালোচনায় ভুগছেন জনসন। যদিও বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, ম্যাঁক্রনের সঙ্গে মজা করছিলেন নবাগত ব্রিটিশ প্রধানমন্ত্রী।

    একটি ভিডিওতে দেখা গেছে, জনসন ফটোসেশনের সময় তার হোস্টের সঙ্গে মজা করে সামনে রাখা টেবিলে পা তুলে মুহূর্তেই আবার নামিয়ে নেন। তখন তিনি খুব হালকা মেজাজে ছিলেন বলে দেখে বোঝা যায়।

    এছাড়া এটাও জানা যায়, জনসনের অসুবিধা হচ্ছে ভেবে তার পা টেবিলের উপরে তোলার জন্য আগেই না-কি পরামর্শ দিয়েছিলে ম্যাঁক্রন। বিভিন্ন সংবাদমাধ্যমের মতে, টেবিলটি পা রাখার জন্য ব্যবহার করা যেতে পারে- তখন এমন একটি পরামর্শ দিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট।

    যত যা-ই হোক, সমালোচনা পিছু ছাড়ছে না ১০নং ডাউনিং স্ট্রিটের নতুন ‘অতিথির’। জনসনকে ‘দোষারোপ’ করে এক ব্রিটিশ নাগরিক বলছেন, আচার-আচরণে জনসন ভালো না। চিন্তা করে দেখেন, যদি বিদেশি কোনো প্রধানমন্ত্রী বাকিংহাম প্রাসাদে এমন আচরণ করতেন, তখন ব্রিটিশ প্রশাসন কতটা ক্ষুব্ধ হতো।

    আরেকজন বলেন, কোনো ভালো ব্যবহার শিক্ষা দিতে পারেননি জনসন। আরেক ফরাসি বলেন, আমি হতবাক, ব্রিটিশ রানি বিষয়টি কীভাবে দেখবেন!

    Javed Mostafa
    Javed Mostafa
    Javed Mostafa is a Bangladeshi journalist and social activist. He has been a journalist for more than Twenty years
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Most Popular

    Recent Comments