রবিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
More
    HomeFeatured NewsFeatured 6প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্টের উত্তর কোরিয়া সফর

    প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্টের উত্তর কোরিয়া সফর

    আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো উত্তর কোরিয়ায় পা রাখলেন যুক্তরাষ্ট্রের কোন প্রেসিডেন্ট। দুই কোরিয়ার সীমান্তে কিম জং উনের সাথে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়ে উত্তর কোরিয়ার মাটিতে পা রাখেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার সীমান্তবর্তী পানমুনজামে সাক্ষাত করেন এই দুই শীর্ষ নেতা। এ সময় কিমের আমন্ত্রণে সীমান্তের উত্তর কোরিয়া অংশে যান ট্রাম্প। পরে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, দুই দেশের ভবিষ্যত আলোচনা এগিয়ে নেয়ার বড় পদক্ষেপ এটি। শনিবার জাপানে জি-টোয়েন্টি সম্মেলন শেষে দক্ষিণ কোরিয়া সফরে যান মার্কিন প্রেসিডেন্ট। এর আগেই কিমের সঙ্গে দেখা করার ইচ্ছের কথা জানান তিনি।

    দক্ষিণ কোরিয়া সফররত প্রেসিডেন্ট ট্রাম্প সেখানে পৌঁছানোর আগে টুইটার মারফত উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে দুই কোরিয়ার মধ্যবর্তী অসামরিক জোনে ক্ষণিকের জন্য হলেও দেখা করার প্রস্তাব করেন। পরে তিনি সাংবাদিকদের জানান, প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ার অভ্যন্তরে যেতে পারাটা তার জন্য অত্যন্ত সুখকর হতে পারে। সেই কথার ধারাবাহিকতায় উত্তর কোরিয়ার অভ্যন্তরে প্রবেশ করেছেন তিনি।

    ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশ সফরে প্রেসিডেন্ট ট্রাম্প প্রায়শই বিক্ষোভের মুখোমুখি হয়ে থাকেন; তবে দক্ষিণ কোরিয়া সফরে তার ব্যতিক্রমটি লক্ষণীয়। এখানে রাস্তায় রাস্তায় পথে-প্যারেড ও মার্চে বেশির ভাগ বয়স্ক জনগণ ও রক্ষণশীল সক্রিয়তাবাদীরা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার পতাকা নেড়ে যুক্তরাষ্ট্রপন্থী স্লোগান তুলে থাকেন। তবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের ৭০ বছরের ঐক্য-জোট কিছুটা হলেও ম্লান হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের উত্তর কোরিয়ামুখী আচরণের কারণে।

     

     

    Javed Mostafa
    Javed Mostafa
    Javed Mostafa is a Bangladeshi journalist and social activist. He has been a journalist for more than Twenty years
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Most Popular

    Recent Comments