১২ লেখককে পেলেন আনন্দ আলো সাহিত্য পুরস্কার

0
55
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

ক্রাইম অনুসন্ধান ডেস্ক : এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সিটি ব্যাংক আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৯ প্রদান করা হয়েছে। এ বছর ১২ জন লেখককে চ্যানেল-আই প্রবর্তিত এই পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জাতীয় অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি ড. আনিসুজ্জামান বলেন, এই পুরস্কারটি ব্যাতিক্রম। অমর একুশের গ্রন্থমেলায় প্রকাশিত বইয়ের ওপর পুরস্কারটি ইতিমধ্যে দেশের সাহিত্য অঙ্গনে বিশেষত্ব লাভ করেছে । তিনি চ্যানেল-আই কর্তৃপক্ষকে পুরস্কারটি প্রদান অব্যাহত রাখার আহবান জানান।

এ বছর যে সব বই পুরস্কার লাভ করেছে- গত রাতে তেজগাঁয় চ্যানেল-আই ভবনে বইগুলোর লেখকদের কাছে পুরস্কার বিতরণ করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেন, এবারের অমর একুশের মেলায় সাড়ে চার হাজারেরও বেশি নুতন বই প্রকাশ পায়। এই সব বই থেকে বারটি বইকে আনন্দ আলো পুরস্কার প্রদান করা হলো। এতে বুঝতে অসুবিধে হয় না যে, বইগুলোর মান কতটা গ্রহণযোগ্য। মেলায় এবার কয়েকশত বই মানসম্পন্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ও আনন্দ আলোর সম্পাদক মন্ডলীর সভাপতি ফরিদুর রেজা সাগর, সিটি ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং আনন্দ আলোর সম্পাদক ও লেখক রেজানুর রহমানও এতে বক্তব্য রাখেন।

এ বছর যারা সিটি ব্যাংক আনন্দ আলো সাহিত্য পুরস্কার পেয়েছেন তারা হলেন- কথাসাহিত্যে অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘কয়লা তলা ও অন্যান্য’ গ্রন্থের জন্য সৈয়দ মনজুরুল ইসলাম এবং প্রথমা থেকে প্রকাশিত ‘মামলার সাক্ষী ময়না পাখি’ গ্রন্থের জন্য শাহাদুজ্জামান।

কবিতায় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘পানতুম’ গ্রন্থের জন্য মারুফুল ইসলাম এবং অনন্যা থেকে প্রকাশিত ‘১৯ নম্বর কবিতা মোকাম’ গ্রন্থের জন্য আফজাল হোসেন।

প্রবন্ধ ও মুক্তিযুদ্ধ শাখায় কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘সময় বহিয়া যায়’ গ্রন্থের জন্য সিরাজুল ইসলাম চৌধুরী ও প্রিয়মুখ থেকে প্রকাশিত ‘১৯৭১ প্রতিরোধ সংগ্রাম বিজয়’ গ্রন্থের জন্য মেজর জেনারেল মো: সরোওয়ার হোসেন।

ভ্রমণ ও আত্মজীবনি শাখায় সময় প্রকাশন থেকে প্রকাশিত ‘সুদুরের অদুর দুয়ার’ গ্রন্থের জন্য ফারুক মঈনউদ্দীন। শিশুসাহিত্য শাখায় কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘ভূত কল্যান সমিতি’ গ্রন্থের জন্য মুস্তাফিজ শফী, শিশুপ্রকাশ থেকে প্রকাশিত ‘রঙের গাছ’ গ্রন্থের জন্য মোকারম হোসেন এবং প্রথম বই শাখায় জার্নিম্যান থেকে প্রকাশিত ‘ঘটনা কিংবা দূর্ঘটনার গল্প’ গ্রন্থের জন্য মাজহারুল ইসলাম, অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘নিঃসঙ্গতার পাখিরা’ গ্রন্থের জন্য ফারুক আহমেদ ও জার্নিম্যান থেকে প্রকাশিত ‘অন দ্য ডেইজ লাইক দিস ’ গ্রন্থের জন্য শায়রা আফরিদা ঐশী।সূত্র-বাসস


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ