২০২১ সালে দেশে সব উপজেলায় ফায়ার স্টেশন

0
14
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ রিপোর্ট :-
ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়াতে সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ বৃহস্পতিবার সকালে সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০ এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পর্যায়ক্রমে সব উপজেলায় ফায়ার স্টেশন স্থাপন করা হবে। বর্তমানে ৪৩৬টি ফায়ার স্টেশন রয়েছে। ২০২১ সালের মধ্যে নতুন করে ১২৯টি ফায়ার স্টেশন স্থাপন করা হবে। এ ছাড়া, গাজীপুর, নারায়ণগঞ্জ, ঢাকা এবং চট্টগ্রামের শিল্পাঞ্চলে ১১টি অত্যাধুনিক ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে। তিনটি আলাদা প্রকল্পের অধীনে যেসব জায়গায় এখনো নেই সেখানে ১৫৫টি ফায়ার স্টেশন স্থাপন করা হবে। পুরো পরিকল্পনা বাস্তবায়িত হলে সারা দেশে ফায়ার স্টেশনের সংখ্যা হবে ৭২০টি।
তিনি বলেন, সরকার ফায়ার সার্ভিসে জনবল বাড়াতে কাজ করছে। ২০০৯ সালে ফায়ার সার্ভিসে মাত্র ছয় হাজার ১৭৫ জন ছিলেন। সেই সংখ্যা বাড়িয়ে ১৩ হাজার এক শ করা হয়েছে। পুরো প্রতিষ্ঠানকে ঢেলে সাজানোর পাশাপাশি ২৫ হাজারের বেশি জনবল বাড়ানোর পরিকল্পনা রয়েছে। ফায়ার কর্মীদের আরও ভালো প্রশিক্ষণ দিতে বঙ্গবন্ধু ফায়ার অ্যাকাডেমি স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বর্তমানে ১৯ তলা পর্যন্ত উদ্ধার তৎপরতা চালাতে পারেন ফায়ার কর্মীরা। আগামী বছর ফায়ার সার্ভিসে ৬৮ মিটার দীর্ঘ সিঁড়িসহ গাড়ি সংযুক্ত করা হবে যেন ২১ তলা পর্যন্ত উদ্ধার কার্যক্রম চালানো সম্ভব হয়। ইতোমধ্যে ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সের সংখ্যা ৬৩টি থেকে বাড়ি ১৮৫টি করা হচ্ছে। পর্যায়ক্রমে প্রতিটি স্টেশনে অ্যাম্বুলেন্স সরবরাহ করা হবে।
ফায়ার সার্ভিসকে মানুষ বিপদের বন্ধু মনে করে। প্রশিক্ষণ, পরিকল্পনা প্রস্তুতি দুর্যোগ মোকাবিলায় আনবে গতি প্রতিপাদ্য নিয়ে সারা দেশে আজ থেকে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০ শুরু হচ্ছে। আগামী ২১ নভেম্বর পর্যন্ত পালন করা হবে। আমি মনে করি, এর মধ্য দিয়ে পেশাদারিত্ব আরও বাড়বে— বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ