১১-দফা দাবিতে শ্রমিক ধর্মঘট, অচল নৌপথ

0
33
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

ক্রাইম অনুসন্ধান ডেস্ক : নৌযান শ্রমিকদের ১১-দফা দাবি আদায়ে ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছে সারাদেশের নৌ চলাচল ব্যবস্থা। মঙ্গলবার সকাল থেকে রাজধানীর সদরঘাট এলাকা থেকে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

নৌ শ্রমিকদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে, নৌ পথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালে ঘোষিত বেতন স্কেল এর পূর্ণ বাস্তবায়ন ও নদীর নাব্যতা রক্ষা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘত চলবে বলে জানিয়েছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা।

বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক দিনেশ কুমার সাহা বলেন, সকালে সদরঘাটে অনেক যাত্রী এসেছিল। কিন্তু লঞ্চ না চলায় তারা ফিরে যান।

তিনি জানান, সোমবার রাত ১২টার পর সদরঘাট থেকে কোনো লঞ্চ ছাড়েনি। তবে দক্ষিণাঞ্চল থেকে রাত ১২টার আগে ছেড়ে আসা ৪৩টি লঞ্চ সদরঘাটে এসেছে।

সরকার নির্ধারিত কাঠামোয় মালিকরা বেতন না দেওয়ায় এই ধর্মঘট ডাকা হয়েছে বলে শ্রমিকরা জানিয়েছেন।

মিতালী নামে একটি লঞ্চের মাস্টার মোস্তাফিজুর রহমান জানান, সরকার কর্তৃক নির্ধারিত বেতন মালিকরা আমাদের এখনও দিচ্ছে না। আমাদের কোনো ইনক্রিমেন্ট নেই, নেই কোনো নিরাপত্তা। তাই এসব দাবিতে যাত্রীবাহী, মালবাহি, তেলবাহী সব ধরনের নৌযান চলাচল আমরা বন্ধ রেখেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা লঞ্চ চালাব না।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ