স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালনের সুযোগ

0
10
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ ডেস্ক:
ওমরাহ চালুর তৃতীয় ধাপে সৌদি আরবের বাইরের নাগরিকরাও ওমরাহ পালনের সুযোগ পাবে। কিন্তু, ওমরায় অংশগ্রহণকারীদের কঠোর নীতিমালা ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।
দীর্ঘ সাত মাস পর গত ৪ ই অক্টোবর থেকে সীমিত পরিসরে চার ধাপে ওমরাহ চালুর ঘোষণা দেয় সৌদি সরকার।কিন্তু, সেইটি শুধুমাত্র সৌদিতে বসবাসরত স্থানীয় নাগরিক আর প্রবাসীদের মধ্যে সীমাবদ্ধ ছিল।
সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছেন, প্রতিদিন ২০ হাজার লোক ওমরাহ পালন করতে পারবে এবং ৬০ হাজার লোক নামাজ আদায়ের সুযোগ পাবেন। সৌদির পাঁচ শয়ের বেশি ওমরাহ কোম্পানি কাজ করছে ওমরাহ পালনকারীদের খাবার, হোটেল, বিমান টিকিট ও যাবতীয় প্রয়োজন পূরণ করতে।মসজিদুল হারাম ও মসজিদ নববি পরিচালনা পরিষদের মুখপাত্র হানি হায়দার জানান, জেনারেল প্রেসিডেন্সি বিভাগ তৃতীয় ধাপে ওমরাহযাত্রী ও মুসল্লিদের অংশগ্রহণের জন্য স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

উল্লেখ্য, বিদেশীদের জন্য ওমরাহ পালনের বেশ কিছু নির্দেশনা প্রকাশ করে সৌদি সরকার। বিশেষ নির্দেশনাগুলো হলো :
এক. ওমরাহ পালনে মক্কায় যাওয়ার আগে কোনো নিবন্ধিত ওমরাহ কোম্পানি বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ওমরার আবেদন সম্পন্ন করতে হবে।

দুই. করোনাকালে ওমরাহ পালনের জন্য কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সের লোক ওমরাহ পালনের সুযোগ পাবে।

তিন. ওমরাহ যাত্রীদের পিসিআর পরীক্ষায় সম্পন্ন করোনা নেগেটিভ সার্টিফিকেট প্রদান করতে হবে। নিজ দেশের নির্ভরযোগ্য কোনো ল্যাব থেকে দেশ ত্যাগের ৭২ ঘণ্টার মধ্যে তা সম্পন্ন করতে হবে।

চার. সৌদি আরব পৌঁছে সব ওমরাহযাত্রীকে হোটেলে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

পাঁচ. ওমরাহ পালনকারীর পাসপোর্টের সব তথ্যের সত্যতার বিষয়ে সংশ্লিষ্ট ওমরাহ কোম্পানিকে দায়ভার গ্রহণ করতে হবে। ওমরাহ যাত্রীর বিমান টিকিট ও আবাসনের তথ্যসহ সব তথ্য সৌদিতে পৌঁছার ২৪ ঘণ্টা আগে প্রদান করতে হবে।

তথ্য সূত্র : আল আরাবিয়া


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ