সেরা হয়ে লাভ কি যদি দেশের জন্য না খেলে, সাকিবকে নিয়ে পাপন

0
9

আলোর যুগ স্পোর্টসঃ বাংলাদেশের সর্বকালের সেরা তো বটেই বিশ্বের সেরা অলরাউন্ডারদেরও একজন সাকিব। রেকর্ড ভাঙা আর গড়ার খেলাটা সাকিব আল হাসানের জন্য নতুন কিছু নয়। ১৫ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। ব্যাটে-বলে পারফর্ম করে আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ দাপিয়ে বেড়াচ্ছেন তিনি।

দেশের ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসান, রেকর্ড ভাঙা আর নতুন রেকর্ড গড়াই যেন তার কাজ। মাঠে নামলেই গড়েন কোন না কোন রেকর্ড। কিন্তু পরিবারের সবাই যুক্তরাষ্ট্রে থাকায় জৈব সুরক্ষা বলয়ের কারণে সব ফরম্যাটে খেলা বেশ খানিকটা কঠিন হয়ে গেছে সাকিবের জন্য। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর বাংলাদেশের খেলা আট টেস্টের মাঝে মাত্র তিনটিতে খেলেছেন সাকিব। বাকি পাঁচটির মাঝে দুটি হাতছাড়া করেছেন ইনজুরির কারণে।

গত বছর শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলা বাদ দিয়ে আইপিএলে খেলতে যাওয়ায় সমালোচনার মুখে পড়েছিলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। সম্প্রতি এক সাক্ষাৎকারে সাকিব নিজেও জানিয়েছেন, একসঙ্গে তিন ফরম্যাট খেলা প্রায় অসম্ভব। ইঙ্গিত দিয়েছিলেন টেস্ট ক্রিকেট ছাড়ার। আর সেই সাকিব সম্প্রতি আবার সমালোচনার মুখে পড়েছেন বিভিন্ন সময় ক্রিকেট থেকে ছুটি কিংবা কোন ফরম্যাট থেকে সরে যাওয়ার ইচ্ছে পোষণ করায়। এবার সাকিবকে কাঠ গড়ায় দাঁড় করালেন স্বয়ং বিসিবি সভাপতিই।

বেসরকারি এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে সাকিবের টেস্ট খেলাসহ বেশ কয়েকটি বিষয়ের কথা জানান বিসিবি সভাপতি। সাকিবের টেস্ট ফরম্যাটে খেলার ব্যাপারে নাজমুল হাসান পাপন বলেন, “টেস্ট ক্রিকেট ছেড়ে দিতে পারে -এরকম আমরা শুনিনি। মানে আমার সঙ্গে কোনো কথা হয়নি বা এমনকি কেউ বলেনি। তবে ওর ব্যাপারে একটা অনিশ্চয়তা তো আছেই। কারণ ও কখন খেলবে আর কখন খেলবে না -এটা নিয়ে সব সময়ই একটা অনিশ্চয়তা আছে আমাদের মধ্যে। আমি মনে করি এটি দলের জন্য তো খারাপই তেমনি ওর জন্যও খারাপ। ”

যুক্তরাষ্ট্র যাওয়ার আগে সাকিব টেস্ট খেলার ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করলেও পরবর্তীতে সব ফরম্যাটে খেলার কথা জানিয়েছেন তিনি বলে দাবি করেন পাপন। এছাড়া দেশের জন্য না খেলে সেরা খেলোয়াড় হওয়া যায়না উল্লেখ করে পাপন বলেন,”আমার সঙ্গে ওর সর্বশেষ যে কথা হয়েছে, যতদূর জানি এখন থেকে নিয়মিত খেলবে সব ফরম্যাটেই। আমরা সবসময় বলে আসছি নিঃসন্দেহে ও আমাদের সেরা খেলোয়াড়। কিন্তু সেরা খেলোয়াড় হয়ে লাভ নেই, যদি না খেলে দেশের জন্য।”