ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

0
6
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ রিপোর্ট :-
মাধ্যমিক শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ
ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। সপ্তাহে তাদেরকে তিনটি করে অ্যাসাইনমেন্ট জমা দিতে বলেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।
বৃহস্পতিবার (৫ নভেম্বর) মাউশি পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
প্রসঙ্গত, গত ১৬ মার্চ পর্যন্ত মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাস হওয়ার পর কোভিড-১৯ মহামারির কারণে ১৮ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ২০২০ শিক্ষাবর্ষের নির্ধারিত পাঠ্যসূচি পড়ানো সম্ভব হয়নি। এ কারণে চলতি বছরের শিক্ষাক্রম ও পাঠ্যসূচি সংক্ষিপ্ত করে পুনর্বিন্যাস করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত রাখতে অ্যাসাইমেন্ট (কাজ) নির্ধারণ করা হয়েছে। এ নির্দেশনার আলোকে সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের জন্য অ্যাসাইমেন্ট তৈরি করা হয়েছে। এর আগে পহেলা নভেম্বর প্রথম সপ্তাহের কাজ দেয়া। ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট (কাজ) সংশ্লিষ্ট শিক্ষার্থীদের জানানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।
নির্দেশনায় আরও বলা হয়েছে, কিশোর বাতায়নের মত কিছু প্ল্যাটফর্মে ডিজিটাল ক্লাসগুলোকে এমনভাবে আপলোড করা হয়েছে, যাতে শিক্ষার্থীরা দেশের যেকোনো জায়গা থেকে ক্লাসগুলো দেখতে পায়। কিন্তু অনেকে এ সুযোগ থেকে বঞ্চিত রয়ে গেছে। এ কারণে তাদের পাঠ্যসূচি পুনর্বিন্যাস ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে। এই মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখন ফলের দুর্বলতা চিহ্নিত করে পরবর্তী শ্রেণিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে কোন সপ্তাহে শিক্ষার্থীর কী মূল্যায়ন করা হবে তা বিবেচনায় নিয়ে নির্ধারিত কাজ দেয়া হয়েছে। সপ্তাহের শুরুতে ওই সপ্তাহের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্টগুলো দিয়ে দেয়া হচ্ছে। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন কাজ বুঝে নেবে। এটি অনলাইনে জমা দেয়া যাবে। শিক্ষার্থীদের ৬ সপ্তাহে মোট ১৮টি বিষয়ের অ্যাসাইনমেন্ট তৈরি কাজ দেয়া হবে।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ