মুমিনুল-লিটনের দৃঢ়তায় লিড পেল বাংলাদেশ

0
4

আলোর যুগ স্পোর্টসঃ স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে তৃতীয় দিনের শুরুটা ভালো না হলেও ব্যাট হাতে দলকে সামলে নিয়েছেন টাইগাররা অধিনায়ক মুমিনুল হক ও লিটন দাশ। তাদের দৃঢ়তায় প্রথম ইনিংসে লিড পেল বাংলাদেশ। নিউজিল্যান্ডের করা ৩২৮ রান ছাড়িয়ে গেল অতিথিরা। এশিয়ার বাইরে প্রথমবার প্রথম ইনিংসে পরে ব্যাটিং করে লিড পেল বাংলাদেশ। এরই মধ্যে দু’জনের রান ফিফটি ছুঁয়েছে।

জুটির রানও তিন অঙ্ক ছুঁয়েছে।প্রথম সেশনে স্বাগতিক বোলাররা দাপট দেখালেও দ্বিতীয় সেশন পুরোটাই বাংলাদেশের। নিঁখুত ব্যাটিংয়ে মুমিনুল ও লিটন দলের স্কোরবোর্ড সচল রেখেছেন। কিউইদের কোনো সুযোগই দেননি তারা। সকালের মন্থর ব্যাটিংয়ের চিত্র পাল্টে এ সেশনে রান উৎসব হয়েছে। প্রথম সেশনে ২৬ ওভারে মাত্র ৪৫ রান তুলেছিল বাংলাদেশ। এই সেশনে একই ওভারে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৮৭ রান। পাল্টা জবাবে টেস্টের নাটাই এখন বাংলাদেশের হাতে।

মুমিনুল টেস্ট ক্রিকেটের ১৫তম ফিফটি পেয়েছেন। নিউজিল্যান্ডের মাটিতে এটি তার দ্বিতীয় ফিফটি। এর আগে ২০১৭ সালে ওয়েলিংটনে ৬৪ রান করেছিলেন। অন্যদিকে লিটনের এটি নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ফিফটি। ডানহাতি ব্যাটসম্যানের এটি ১১তম টেস্ট ফিফটি।

দ্বিতীয় দিন শেষে কিউইদের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৭৫ রান। ৭০ রানে অপরাজিত থাকা মাহমুদুল হাসান জয় তৃতীয়  ব্যক্তিগত ৮ রান যোগ করে নেইল ওয়াগনারের বলে ক্যাচ আউট হন। আউট হওয়ার আগে ২২৮ বলে ৭৮ রান করেন জয়।

সোমবার তৃতীয় দিনে জয় আউট হলে মুশফিকুর রহিম মাঠে নেমে মুমিনুলকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। তবে তিনি বেশি দূর যেতে পারেননি। ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৫৩ বলে ১২ রান করে সাজঘরের পথ ধরেন।এর আগে প্রথম ইনিংসে ৩২৮ রানে অলআউট হয় স্বাগতিক নিউজিল্যান্ড।