ভারতকে হারানোর ম্যাচে ইংল্যান্ডের যত রেকর্ড

0
2

আলোর যুগ স্পোর্টসঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতীয় বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করেছেন জস বাটলার ও অ্যালেক্স হেলস। কোনো উইকেট না হারিয়েই ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইংল্যান্ড।এই জয়ের পথে অ্যালেক্স হেলস ও জশ বাটলার গড়েছেন ১৭০ রানের অবিশ্বাস্য জুটি। এর পথে তারা ভেঙেছে অনেক রেকর্ডও।সেমিফাইনালের ভেন্যু অ্যাডিলেড ওভালে এর আগে সর্বোচ্চ ১৫৮ রান তাড়া করার রেকর্ড ছিল এতদিন, এই ইংল্যান্ডই করেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। এবার তাদের ওই রেকর্ড নিজেরাই ভেঙেছে ইংলিশরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে এই প্রথম ১০ উইকেটে জিতল কোনো দল। এর আগে সর্বোচ্চ ৭ উইকেটে জয়ের রেকর্ড ছিল। এছাড়া ইংল্যান্ড জিতেছে ২৪ বল হাতে রেখে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে এত বল হাতে রেখে জেতার কীর্তি নেই আর কারও।

২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেও শ্রীলঙ্কার বিপক্ষে ২৪ বল হাতে রেখে জিতেছিল ইংল্যান্ড। তবে ওই ম্যাচে তাদের জন্য লক্ষ্য ছিল মাত্র ১২৯ রান।টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো ১০ উইকেটে হেরেছে ভারত। আগেরবার তাদের এমন স্বাদ দেওয়া দল পাকিস্তানও উঠেছে ফাইনালে। ইংল্যান্ডের শিরোপা লড়াইয়ে নামতে হবে তাদের বিপক্ষে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে যে কোনো উইকেটেই সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েছেন জশ বাটলার ও অ্যালেক্স হেলস। আগের সর্বোচ্চ ছিল কুইন্টন ডি কক ও রাইলি রুশোর। চলতি আসরেই বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ১৬৮ রান তুলেছিলেন দুই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান।