বিদ্রোহীদের সাথে সংঘর্ষে চাদের প্রেসিডেন্ট নিহত

0
8
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

আলোর যুগ বিশ্ব: বিদ্রোহীদের সঙ্গে সামরিক বাহিনীর সংঘর্ষ দেখতে গিয়ে সংঘাতের কবলে পড়ে মারা গেছেন মধ্য আফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্ট ইদরিস দেবি। মঙ্গলবার (২০ এপ্রিল) দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ তথ্য জানিয়েছেন।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে দীর্ঘমেয়াদে যে কয়েকজন রাষ্ট্রপ্রধান ক্ষমতায় ছিলেন, ইদরিস দেবি তাদের অন্যতম। দেশটিতে বেশ কয়েকবার বিদ্রোহী গোষ্ঠীগুলোর লড়াই কঠোর হাতে দমন করেছেন তিনি। বিদ্রোহী দমনে তাকে প্রায়ই সহায়তা করে ফ্রান্সের সামরিক বাহিনী।

গত ১১ এপ্রিল দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের বেসরকারি ফল ঘোষণা করা হয় সোমবার। এতে ১৯৯০ সালে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে ক্ষমতায় আসা দেবি আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিজয়ী ঘোষণার পরদিন মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে চলমান সামরিক সংঘর্ষ পরিদর্শনে গিয়ে নিজে অস্ত্র হাতে নিজেই লড়াইয়ে অংশ নেন তিনি। এসময় বিদ্রোহীদের গুলিতে তিনি গুরুতর আহত হন। পরে হাসপাতালে নেওয়ার পথে মারা যান ইদরিস দেবি।

দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, চাদের উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে সম্মুখসারিতে লড়াইয়ের সময় প্রেসিডেন্ট ইদরিস দেবি মারা গেছেন। সোমবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের বেসরকারি ফল ঘোষণা করা হয়। এতে বলা হয়, ৮০ শতাংশের বেশি ভোট পেয়ে ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসছেন ইদরিস দেবি।

এদিকে, প্রেসিডেন্টের মৃত্যুর পর দেশের সরকার এবং সংসদ বিলুপ্ত ঘোষণা করেছে সামরিক বাহিনী। সেনাবাহিনীর একটি পরিষদ আগামী ১৮ মাসের জন্য দেশের শাসনকাজ পরিচালনা করবে বলে রাষ্ট্রীয় টেলিভিশনে সামরিক বাহিনীর মুখপাত্র ঘোষণা দিয়েছেন।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ