বিএলআরআইয়ের নতুন মহাপরিচালক ড. আবদুল জলিল

0
18
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ প্রতিনিধি, সাভার :-
বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষনা প্রতিষ্ঠানের (বিএলআরআই) নতুন মহাপরিচালক (ডিজি) নিযুক্ত হয়েছেন প্রতিষ্ঠানটি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আবদুল জলিল। তিনি ১৯৯১ সালে এ প্রতিষ্ঠানটিতে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকুরীতে যোগদান করেন। ড. আবদুল জলিলকে গত বৃহস্পতিবার এ দায়িত্ব দেয়া হয় এবং এ দিন সাবেক মহাপরিচালক ড. নাথুরাম সরকারকে বিদায় সংবর্ধনা জানানো হয়। রবিবার থেকে ড. আবদুল জলিল বিদায়ী মহাপরিচালকের নিকট হতে তার দায়িত্ব বুঝে নেন।

ড. আবদুল জলিল বিএলআরআইয়ে যোগদানের পর থেকে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি প্রাণি সম্পদ উৎপাদন বিভাগের বিভাগীয় প্রধান ও মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে উন্নীত হন এবং সর্বশেষ প্রতিষ্ঠানটির মহাপরিচালক নিযুক্তি লাভ করেন। এর আগে আবদুল জলিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সহিত স্নাতক ও এমএসসি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে ব্লাক বেঙ্গল ছাগলের চরিত্রায়নের ওপর ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

ড. আবদুল জলিলের দায়িত্ব গ্রহন ও বিদায়ী মহাপরিচালকের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব শাহ মোহাম্মদ ইমদাদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের উপ সচিব ড. অমিতাভ চক্রবর্ত্তী। এ ছাড়া প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগের প্রধান,বিভিন্ন প্রকল্প পরিচালক সকল বৈজ্ঞানিক কর্মকর্তা ছাড়াও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং কর্মচারি বৃন্দ।

ড. আবদুল জলিল ব্যক্তিগত জীবনে দুই পুত্র সন্তানের জনক। তার বড় সন্তান বিশ্ববিদ্যালয়ে শেষ পর্যায়ের ছাত্র এবং ছোট সন্তান কলেজ ছাত্র। তার স্ত্রী একজন গৃহীনি। তার জন্ম ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার চন্দ্রী মন্ডপ গ্রামে। এ গ্রামের মৃত জোবায়েদ আলীর ৪ পুত্র ও ২ কন্যা সন্তানের মধ্যে ড. আবদুল জলিল দ্বিতীয়।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ