ফেনীতে ইউএসএআইডির ‘মামনি’ স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন

0
24
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

জহিরুল কামরুল, ফেনী প্রতিনিধি: ইউএসএআইডির ‘মামনি’ মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা প্রকল্পের (মামনি এমএনসিএসপি) মাধ্যমে সেভ দি চিলড্রেন ও সহযোগী সংস্থাসমূহ মা ও নবজাতকের স্বাস্থ্য সংক্রান্ত কার্যকর কর্মসূচি গ্রহণ করেছে। এই প্রকল্প মা ও নবজাতকের স্বাস্থ্য উন্নয়নে কর্মসূচি সমূহের কার্যকরী সম্প্রসারণ ও গুনগত মান উন্নয়নে ১০টি জেলায় কাজ করবে।

এ প্রকল্পের কর্মসূচির অংশ হিসেবে সোমবার দুপুরে ফেনী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ফেনী জেলায় এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের চেয়ারপার্সন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান।

ফেনী সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইফতেখার আহম্মেদ চৌধুরী ও ফেনী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ কাজী সানজিদা আক্তার এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্টের লাইন ডাইরেক্টর ডাঃ সত্যকাম চক্রবর্তী।

তাছাড়া আরো উপস্হিত ছিলেন মামনি প্রকল্পের চীফ অব পার্টি জবি জর্জ, ফেনীর সিভিল সার্জন ডাঃ নিয়াতুজজামান, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজন চৌধুরী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ফেনীর উপ-পরিচালক মোঃ আমিনুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরিন সুলতানা, মামনি প্রকল্পের নোয়াখালী রিজিয়নের ডেপুটি ডাইরেক্টর মোঃ সালাহ উদ্দিন, জেলা বাস্তবায়ন কর্মকর্তা ডাঃ উৎপল কুমার বড়ুয়া, ফেনী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আবু তাহের সহ জেলা উপজেলার মা, নবজাতক স্বাস্থ্যসেবা প্রদানকারী সংশ্লিষ্ট কর্মকর্তা গন।

এ সময় অতিথি গন তাদের বক্তব্যে বলেন, মৃত্যুর ঝুঁকি বেশি এমন দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর কাছে মানসম্পন্ন মা,নবজাতকের স্বাস্থ্যসেবা সহজলভ্য করার জন্য প্রকল্পটি অধিকতর ভূমিকা রাখবে। তাছাড়া এ প্রকল্পটি যে সব জেলায় কাজ করবে সেসব জেলায় মা ও নবজাতকের স্বাস্থ্যসেবায় নতুন নতুন গবেষণার মাধ্যমে কর্মপন্থা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যা জাতীয় পর্যায়ে স্বাস্থ্য সেবায় গুনগত পরিবর্তন বয়ে আনবে।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ