প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার

0
6
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ ডেস্ক :-
ক্রয়াদেশের পরিমাণের ওপর ভিত্তি করে সরকারের কাছে প্রতি ডোজ করোনা টিকার দাম ২৫ থেকে ৩৭ ডলার করে রাখবে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না। মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে এ কথা জানিয়েছেন। আজ রোববার বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানায়।
বর্তমানে ১ মার্কিন ডলার বাংলাদেশী মুদ্রায় ৮৪ দশমিক ৭৪ টাকার সমান। সে হিসাবে মডার্নার টিকার দাম বাংলাদেশী মুদ্রায় ২ হাজার ১৮৮ টাকা থেকে ৩ হাজার ১৩৫ টাকা দাঁড়ায় (২৫-৩৭ মার্কিন ডলার)।
স্টিফেন ব্যানসেলের কথায়, ‘ফ্লুয়ের টিকার দাম যা, সেই অনুসারেই করোনার ভ্যাকসিনের মূল্য ধার্য হচ্ছে। ইউরোপীয় দেশগুলো এই ভ্যাকসিনের জন্য প্রস্তাব পাঠিয়েছে। টিকার দাম নিয়ে ইউরোপীয় কমিশনের সঙ্গে আলোচনা চলছে। কমিশন এই টিকার দাম তাদের পক্ষ থেকে ২৫ ডলার বা তার নিচে ধার্য করতে পারে।’
মাডার্নার দাবি, তাদের করোনা টিকা ৯৪.৫ শতাংশ কার্যকরী। প্রায় ৩০ হাজার মার্কিন নাগরিকের শরীরে টিকা প্রয়োগ করা হয়েছে। স্বেচ্ছাসেবকদের শরীরে অ্যান্টিবডিও তৈরি হচ্ছে। বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে টিকা প্রয়োগকারী ছোটদের থেকে বয়স্কদের শরীরে অ্যান্টিবডি বেশি। যা ভ্যাকসিন প্রয়োগের ইতিবাচক দিক বলেই বিবেচিত।
এ বছর ডিসেম্বরেই মডার্না নির্মিত করোনা ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানা গেছে।
করোনা দূরীকরণে আরও আশা দেখাচ্ছে ফাইজার ভ্যাকসিন। তাদের তৈরি করোনা টিকা ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে আগেই জানানো হয়েছিল। বুধবার ওই সংস্থার তরফে দাবি করা হয়, ট্রায়াল শেষে দেখা গেছে, তাদের তৈরি প্রতিষেধক ৯৫ শতাংশ কার্যকরী। কয়েকদিনের মধ্যেই জরুরি ভিত্তিতে মার্কিন অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে জানানো হয়েছে।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ