নেভাদায় জয় পেলেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন

0
4
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ বিশ্ব: যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন, সেই সিদ্ধান্ত চূড়ান্ত করবে নেভাদা অঙ্গরাজ্য। মাত্র ছয়টি ইলেক্টোরাল কলেজ ভোট থাকা নেভাদাই এখন দেশটির “ডিসাইডিং স্টেটে” এ পরিণত হয়েছে।

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) পর্যন্ত ২৬৪ ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে হোয়াইট হাউজের দ্বারপ্রান্তে আছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। জয়ের জন্য চাই আর মাত্র ৬ ভোট। সর্বশেষ উইসকনসিন এবং মিশিগানে শুরুতে পিছিয়ে থেকেও চমক সৃষ্টি করে শেষ পর্যন্ত রাজ্য ২টি থেকে ১৬ ইলেক্টোরাল ভোট নিজের সংগ্রহে আনেন বাইডেন।
অবশ্য আশা আছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেরও। সেক্ষেত্রে ফলাফল প্রকাশে বাকি থাকা পাঁচটি অঙ্গরাজ্যের সবগুলোতেই জিততে হবে তাকে। এ পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল ভোট।
এগুলোর মধ্যে ৪টিতেই এগিয়ে আছেন ট্রাম্প। আলাস্কা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা এবং পেনসিলভানিয়া। এগুলোর বেশিরভাগ ভোটই গণনা হয়ে যাওয়ায় বাইডেনের এখানে তেমন কোনো আশা নেই।

আর ঠিক এখানেই গুরুত্বপূর্ণ চরিত্রে আবির্ভাব হয় নেভাদার। রাজ্যটিতে এখনও ২৫ শতাংশ ভোট গণনা বাকি আছে। উভয় প্রার্থীর ব্যবধানও খুবই কম। মাত্র ৭ হাজার ৬৪৭ ভোটে এগিয়ে আছেন বাইডেন। শতকরার হিসেবে ৪৯.৩ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ৪৮.৭ শতাংশ ভোট পড়েছে ট্রাম্প শিবিরে।

যেভাবে বাইডেন উইসকনসিন এবং মিশিগানে শেষ মুহূর্তের জয় এনেছেন একইভাবে ট্রাম্প ও বিজয়ী হতে পারেন। আর এমনটা হলে হোয়াইট হাউজ এর ঠিক দরজার বাইরে থেকে ফিরে যেতে হবে বাইডেনকে। বাইডেন এখানকার আর ৬টি ভোট ডেমোক্রেট শিবিরে তুলতে পারলে আগামী জানুয়ারিতে নতুন প্রেসিডেন্টকে বরণ করে নেবে হোয়াইট হাউস। কাজেই পুরো বিশ্বের নজর এখন নেভাদায়।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ