ধামরাইয়ে সরকারি জমি থেকে আড়াইকোটি টাকার মাটি কেটে বিক্রির অভিযোগ, গ্রেফতারের দাবি

0
58
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


শামীম খান(আলোর যুগ প্রতিনিধি)ধামরাই
ঢাকার ধামরাইয়ে সরকারি জমি থেকে আড়াইকোটি টাকার মাটি কেটে নিয়ে ইটভাটায় বিক্রির অভিযোগ পাওয়া গেছে স্থানীয় প্রভাবশালী মাটি খেঁকুদের বিরুদ্ধে। উপজেলার সানোড়া এলাকার লালচাঁন ও বড়নারায়ণপুর এলাকার বজলু সিন্ডিকেটের বিরুদ্ধে এ অভিযোগ। এলাকাবাসী অবিলম্বে তাদেরকে গ্রেফতার করে জনস্বার্থে সরকারি এ জমি রক্ষার দাবি করেছেন। এলাকাবাসীর দাবির মুখে উপজেলা ভুমি কর্মকর্তা সরেজমিনে পরিদর্শন করে এর সত্যতা পেয়েছেন বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট সূত্র । এব্যাপারে ওই মাটি খেঁকুদের খুবশীঘ্রই আইনের আওতায় আনার অভিভমত ব্যক্ত করেছেন উপজেলা প্রশাসন।
এলাকাবাসী জানান,উপজেলার সানোড়া ইউনিয়ন সদরের ও আমতা ইউনিয়নের একটি সিন্ডিকেট কয়েক মাস ধরে ভেকু মেশিন দিয়ে এ সরকারি জমির প্রায় আড়াইকোটি টাকা মূল্যের মাটি কেটে নিয়ে বিভিন্ন ইটভাটায় বিক্রি করে রাতরাতি কোটিপতি হয়েছে। জনস্বার্থে এলাকাবাসী বার বার বাঁধা নিষেধ করলেও তারা তাদের পেশীশক্তির বলে প্রকাশ্য দিবালোকে এ সরকারি জমি থেকে মাটি কেটে নিয়ে যায় এবং বিভিন্ন ইটভাটায় বিক্রি করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়।
বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামিউল হক ও উপজেলা ভুমি কর্মকর্তা(সহকারি কমিশনার)অন্তরা হালদার রোববার সকালে পৃথক ভাবে সরেজমিনে পরিদর্শন করে ঘটনার সত্যতা পান। তারা ঘটনাস্থলে আসার খবর পেয়েই ওই মাটি খেঁকু সিন্ডিকেট দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।
উপজেলা সহকারি কমিশনার (ভুমি)অন্তরা হালদার বলেন,এলাকাবাসীর অভিযোগের বিষয়টি সরেজমিনে পরিদর্শন করে সত্যতা পাওয়া গেছে। কেটে নেয়ার এ সরকারি জমির গভীরতা ও দৈর্ঘ্য-প্রস্থ পরিমাপ করে দেখা গেছে মাটি খেঁকুরা সরকারি জমি থেকে আড়াইকোটি টাকার মাটি কেটে নিয়ে তা বিভিন্ন ইটভাটায় বিক্রি করেছে। মাটি খেঁকুদের দ্রুত আইনের আওতায় আনা হবে। এব্যাপারে মাটিকাটা সিন্ডিকেটের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাম্মদ সামিউল হক বলেন,মাটি খেঁকুদের কোনমতেই ছাড় দেয়া হবেনা। তাদেরকে দ্রুত আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা হবে। কারণ মাটি খেঁকুরা শুধু সরকারি মাটিই লুট করছেনা তারা ট্রাকযোগে মাটি পরিবহণ করে গ্রামীণ রাস্তাঘাট ধ্বংসসহ পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটাচ্ছে। এছাড়া তিন ফসলি জমির মাটি কেটেও বিভিন্ন ইটভাটায় বিক্রি করছে। এরা দেশ-জাতি ও সমাজের শত্রু।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ