তীব্র দাবদাহে জনজীবন অতিষ্ঠ

0
27
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: সারা দেশে গত এক সপ্তাহের বেশি সময় ধরে চলা দাবদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। একে মাঝারি মাত্রার দাবদাহ বলে উল্লেখ করে আবহাওয়া অধিদপ্তর বলছে, এই গরম থাকবে আরো অন্তত দুই দিন।

চৈত্র, বৈশাখ মাসে এরকম দাবদাহ নিয়মিত ঘটনা উল্লেখ করে আবহাওয়াবিদ মোঃ আফতাবউদ্দিন বলেছেন, গত কয়েকদিনের মতো আজও গরম তাপমাত্রা অব্যাহত থাকবে। এমনটা চলতে পারে আরো দুইদিন। তবে দেশের অনেক স্থানে তাপমাত্রা কমতে শুরু করেছে।

এর মধ্যেই বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণি’ এখন মংলা সমুদ্রবন্দর থেকে ১,৭২৫ কিলোমিটার দূরে রয়েছে। সেটি ভারতের দিকে যাবে বলেই ধারণা করছেন আবহাওয়াবিদরা। তবে ঝড়টি আরো এগিয়ে এলে তার প্রভাবে বাংলাদেশেও বৃষ্টিপাত হতে পারে, কিন্তু সেজন্য আরো কয়েকদিন সময় লাগবে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে খুলনায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন ছিল সিলেটে ৩১.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

তবে আর্দ্রতার কারণে আজ এই তাপমাত্রা আরো বেশি অনুভূত হতে পারে।

আবহাওয়া দপ্তর পূর্বাভাসে বলেছে, ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা সর্বোচ্চ উঠতে পারে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন হতে পারে ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস।

আগামী কয়েকদিনের মধ্যে ঢাকা শহরে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা দেখতে পাচ্ছে না আবহাওয়া অধিদপ্তর। তবে রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোন কোন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ