খাশোগি হত্যা : আরব আমিরাতের ২ গুপ্তচর আটক করল তুরস্ক

0
19
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

ক্রাইম অনুসন্ধান ডেস্ক: গুপ্তচরবৃত্তির অভিযোগে সংযুক্ত আরব আমিরাতের দুই নাগরিককে আটক করেছে তুরস্ক। নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার সঙ্গে তাদের যোগাসাজশ রয়েছে বলে অভিযোগ করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তুরস্কের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আনাদুলুর বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল-জাজিরা।

আটক ওই দুই ব্যক্তির ছবিও প্রকাশ করা হয়েছে আনাদুলুর প্রতিবেদনে। তাদের বিরুদ্ধে আরব আমিরাতের হয়ে তুরস্কে গুপ্তচরভিত্তির অভিযোগ এনে শুক্রবার আদালতে হাজির করা হয়।

তুরস্কের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রবাসী সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার কয়েকদিন পর ২০১৮ সালের অক্টোবরে তাদের একজন তুরস্কে প্রবেশ করে। পরবর্তীতে সহকর্মীকে কাজে সহায়তা করতে দ্বিতীয় জন তুরস্কে যায়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন খাসোগি। যিনি গত বছর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসাল অফিসে প্রবেশের পর নিখোঁজ হন। পরে খাসোগি খুন হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএসহ ইউরোপের কয়েকটি দেশ মনে করে, যুবরাজ মোহাম্মদ সালমানের নির্দেশেই খুন করা হয় খাসোগিকে।

এখন সেই হত্যাকাণ্ডের সঙ্গে আরব আমিরাতের এই দুই নাগরিকের যোগসাজশের তদন্ত করছে তুরস্ক। দেশটির একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমরা প্রাথমিকভাবে তাদের সঙ্গে জামাল খাসোগির হত্যাকাণ্ডের সম্পৃক্ততা বিষয়ে তদন্ত করছি। তারা হয়তো আরব ও তুরস্কে বসবাসরত ভিন্ন মতাবলম্বী আরবদের সম্পর্কে খোঁজখবর নিতেই এখানে আসে। এই দুই ব্যক্তি তথ্য সংগ্রহের জন্য বেতনভূক্ত।

তুরস্ক আটক হওয়া ব্যক্তিদের ল্যাপটপ জব্দ করেছে। সরকারপন্থি সংবাদপত্র সাবার খবরে বলা হয়, তারা বেশ কিছু মানুষের টেলিফোন নম্বর সংগ্রহ করছিল। যার মধ্যে একজন খাসোগি হত্যার সঙ্গে সম্পৃক্ত। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ