ওড়িশায় আঘাতের পর দুর্বল ঘূর্ণিঝড় ‌’ইয়াস’

0
4
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

আলোর যুগ বিশ্ব: ভারতের ওডিশা উপকূলে আছড়ে পড়ে তাণ্ডব শুরু করার পর শক্তি কমে ‘অতিপ্রবল ঘূর্ণিঝড়’ ইয়াস এখন ‘প্রবল ঘূর্ণিঝড়ের’ রূপ নিয়েছে বলে জানিয়েছে ভারতের জাতীয় আবহাওয়া দফতর। ইয়াসের প্রভাবে ওডিশা উপকূলে প্রবল বৃষ্টি ও দমকা বাতাসের সঙ্গে সাগর ফুলে উপকূলের নিচু এলাকা প্লাবিত হওয়ার মধ্যে আবহাওয়া দফতর আজ বুধবার দুপুরের পর তাদের ভ্যারিফায়েড অফিসিয়াল টুইটার হ্যান্ডলে এমন খবর জানায়।

টুইট বার্তায় ভারতের আবহাওয়া অধিদফতর লিখেছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াস শক্তি কমে এখন প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে। বুধবার দুপুর ১টায় পূর্বাঞ্চলীয় ওডিশার বালাশোর উপকূল থেকে ইয়াসের মূল কেন্দ্রটির অবস্থান ছিল ১৫ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে।

ভারতের আবহাওয়া দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, এ ঝড়ের উপকূল অতিক্রম করার পর্যায় শুরু হয় বুধবার সকাল সাড়ে ৮টার দিকে। তখন ইয়াসের অবস্থান ছিল বালাশোর উপকূল থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। তবে আঘাত হানার পর ইয়াসের শক্তি কমে।

তবে ওডিশা ও পশ্চিমবঙ্গ রাজ্যে মূল আঘাতের আগেই অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। এই দুই প্রদেশে এই মুহূর্তে ভারী বর্ষণ এবং তীব্র বাতাস বইছে। জলোচ্ছাস শুরু হয়েছে ওডিশা, পশ্চিমবঙ্গ ও সুন্দরবনের বিস্তির্ণ এলাকায়।

দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, ইয়াসের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে, তীব্র বাতাস এবং ভারী বর্ষণ হচ্ছে ওডিশায়। ঝড়ের তাণ্ডবে অনেক গাছপালা উপড়ে পড়েছে ও ক্ষতিগ্রস্ত হয়েছে শত শত বাড়িঘর।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ