এবার ২৪৫ মিলিয়ন ডলার জরিমানার মুখে গুগল

0
5

আলোর যুগ প্রতিনিধিঃ গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা করেছেন মেক্সিকোর একটি আদালত। শুক্রবার (১৭ জুন) রাজধানী মেক্সিকো সিটির ওই আদালত গুগলকে মেক্সিকান এক আইনজীবীকে জরিমানার অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছেন।খবরে বলা হয়, মার্কিন একটি ব্লগ মেক্সিকান ওই আইনজীবীর বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ করেছিল।

আর ব্লগটি প্রচারের অনুমতি দিয়েছিল টেক জায়ান্ট গুগল।তবে গুগল জানিয়েছে, তারা এ রায়ের বিরুদ্ধে আপিল করবে। এক বিবৃতিতে টেক জায়ান্ট জানায়, ‘পাঁচ বিলিয়ন পেসো (২৪৫ মিলিয়ন ডলার) জরিমানার বিষয়টি নিশ্চিত হয়েছি। আমরা এ রায়ের নিন্দা জানাই।’

মেক্সিকান আইনজীবী উলরিচ রিচার মোরালেসের অভিযোগ, প্রযুক্তি প্ল্যাটফর্মটি একটি ব্লগ প্রচারের অনুমতি দিয়েছিল, যেখানে তাকে অর্থ পাচারের অভিযোগে অভিযুক্ত দেখানো হয়েছে। আর সেখানে দেখানো নথিগুলোতে মিথ্যা তথ্য প্রচার করা হয়।

এদিকে গুগল এক বিবৃতিতে বলেছে, মেক্সিকোর আদালতের এ রায় ‘মত প্রকাশের স্বাধীনতা ও অন্যান্য মৌলিক নীতিমালাকে ক্ষুণ্ন করে। আমরা বিশ্বাস করি, ফেডারেল আদালতগুলো কঠোরভাবে কাজ করবে।’ রায়টি স্বেচ্ছাচারী ও ভিত্তিহীন উল্লেখ করে গুগল আরও জানায়, আমরা শেষ পর্যন্ত লড়াই করে যাব।