আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ

0
8
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ


আলোর যুগ প্রতিনিধি, সাভার(ঢাকা):-
সাভারের আশুলিয়ায় একটি কারখানায় ১০০ শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে ও শ্রমিকদের কাজে ফিরিয়ে নিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

শুক্রবার (০৫ মার্চ) সকালে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করেন মুন রেডিওয়্যার লিমিটেডের ছাঁটাই হওয়া শ্রমিকরা।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ কোনো নোটিশ না দিয়ে গত ০৪ ফেব্রুয়ারি ১০০ শ্রমিক ছাঁটাই করে এবং ০৭ ফেব্রুয়ারি শ্রমিকদের নামে চুরির অপরাধ এনে মামলা করে। বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে গেলে কর্তৃপক্ষ তাদের কাজে নেবে না বলে জানিয়ে দেয়।

পরে শ্রমিকরা বাধ্য হয়ে শুক্রবার আশুলিয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভে নামেন। এ সময় তাদের (শ্রমিক) বিরুদ্ধে হওয়া মামলা না তুলে নিলে ও কারখানায় পুনরায় কাজে ফিরতে না দিলে বড় আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

কারখানটির সিনিয়র অপারেটর আমিনুল ইসলাম বলেন, কারখানা কর্তৃপক্ষ আমাদের বিরুদ্ধে চুরির ও মারধরের অভিযোগে মামলা দায়ের করেছে। সেই মামলার প্রধান আসামি আমি।

অথচ এ বিষয়ে আমি কিছুই জানি না। এছাড়া কোনো কারণ ছাড়াই একসঙ্গে ১০০ শ্রমিককে তারা ছাঁটাই করেছে। এটা আমাদের প্রতি অন্যায় করা হয়েছে।
শ্রমিক নেতা ইব্রাহিম বলেন, আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে ও কারখানা থেকে ছাঁটাই হওয়া শ্রমিকদের কাজে ফিরিয়ে নিতে হবে। তা না হলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে কারখানার গেটের সামনে অবস্থান নিতে বাধ্য হবো।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তুহিন চৌধুরী, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সহ-সভাপতি মাহাবুব আলম (বাচ্চু), বাংলাদেশ জাতীয় শ্রমিক কর্মচারী পরিষদের মো. বাকের শেখ, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সভাপতি ইমন শিকদার, স্বাধীন বাংলা শ্রমিক ফেডারেশনের সভাপিত আল কামরানসহ কারখানাটির শ্রমিকরা।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ