আবদুল গাফফার চৌধুরীর মরদেহ দেশে পৌঁছাতে পারে ২৮ মে

0
3

আলোর যুগ প্রতিনিধিঃ আগামী শনিবার ২৮ মে ঢাকায় পৌঁছাতে পারে প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট ও অমর একুশের গানের স্রষ্টা আবদুল গাফফার চৌধুরীর মরদেহ। বর্তমানে ব্রিকলেন মসজিদের অন্ত্যেষ্টিক্রিয়া সেবাদানকারী প্রতিষ্ঠানের হিমঘরে রাখা হয়েছে আবদুল গাফফার চৌধুরীর মরদেহ। বাংলাদেশে পাঠানোর আগ পর্যন্ত সেখানেই রাখা হবে মরদেহ। সেখান থেকে মরদেহ পাঠানো হবে হিথ্রো বিমানবন্দরের বাংলাদেশ বিমানের কার্গো হ্যান্ডেলিং কোম্পানির কাছে।তবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশে মরদেহ আগামী বৃহস্পতিবার পৌঁছানোর বিষয়ে যে বক্তব্য দিয়েছেন সেটা বিলম্ব হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বুধবারের ফ্লাইটে মরদেহ না পাঠাতে পারলে শুক্রবারের আগে আর পাঠানো সম্ভব হবে না। কারণ বৃহস্পতিবার লন্ডন থেকে বাংলাদেশে কোনো ফ্লাইট নেই। সেক্ষেত্রে শনিবার মরদেহ বাংলাদেশে পৌঁছাবে।জানা গেছে, যুক্তরাজ্যের বাইরে মরদেহ নিতে হলে আউট অব ইংল্যান্ড সার্টিফিকেট নিতে হয় (ব্রিটেনের বাইরে মরদেহ নেয়ার ছাড়পাত্র )। এটির জন্য আবেদন করা হবে ২৩ মে সোমবারে, তবে একই দিনে পাওয়া যাবে করোনার সনদ।অন্য সূত্র জানিয়েছে, আবদুল গাফফার চৌধুরীর তিন মেয়ে চিন্ময় চৌধুরী, তনিমা চৌধুরী, ইন্দিরা চৌধুরী ও ছেলে অনুপম চৌধুরী বাংলাদেশে যাবেন মরদেহের সাথে। আবদুল গাফফার চৌধুরীর নাতি ব্রিটিশ পাসপোর্ট আবেদন করা হবে সোমবারে, নেক্সট ডে সার্ভিসে সেই পাসপোর্ট হাতে পাওয়ার সম্ভাবনা আছে মঙ্গলবারে।

এদিকে, ইস্ট হ্যান্ডস লজিস্টিকের স্বত্ত্বাধিকারী শামরুল চৌধুরী বলেছেন, আগামী বুধবারের ফ্লাইটে পাঠাতে হলে বিমানের কার্গো হ্যান্ডেলিং কোম্পানি ডানাডা’য় মরদেহ দিতে হবে মঙ্গলবার রাতে। বাস্তবতায় মনে হচ্ছে সকল আনুষ্ঠানিকতা শেষ করে মরদেহ শুক্রবারের ফ্লাইটে পাঠানো যাবে। বৃহস্পতিবারে বাংলাদেশ বিমানের কোনো ফ্লাইট নেই।যুক্তরাজ্যস্থ বাংলাদেশ মিশন জানিয়েছে, তারা সর্বোচ্চ চেষ্টা করছেন রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় দ্রুততার সাথে মরদেহ বাংলাদেশে পাঠানোর জন্য।