আজ বয়ে যেতে পারে কালবৈশাখী

0
29
শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ

ক্রাইম অনুসন্ধান ডেস্ক : বাংলা বছরের প্রথম মাস বৈশাখ তার দাপুটে রুপ এখোন দেখায়নি, তবে দেখাবে না তা কিন্তু বলেনি সে। কয়েকদিন ধরেই আকাশ মেঘলা থাকলেও কোন ভারী বর্ষন হয়নি দেশের কোথাও। দেশের অধিকাংশ এলাকায় আজ শনিবার কালবৈশাখী বয়ে যেতে পারে এমনটিই মন্তব্য করেছেন আবহাওয়বিদরা। সেই সাথে বৃষ্টি ও শিলা পড়তে পারে।তবে দক্ষিণাঞ্চলে কালবৈশাখীর সম্ভাবনা কম থাকতে পারে। সকালে আবহাওয়াবিদ ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়,দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি শুক্রবার মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ২১০০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২০২০ কিলোমিটার দক্ষিণে,মংলা সমুদ্রবন্দর থেকে ২১০৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২০৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এতে আরও বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহ কিছুটা কমেছে। অর্থাৎ সারা দেশে তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে। আজও দিনের তাপমাত্রা কমতে পারে। দেশের রাঙামাটিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.০ ডিগ্রি সেলসিয়াস।


শেয়ার করে সকল কে জানিয়ে দিনঃ